মোদী-ইমরানকে আলোচনায় বসার আহ্বান মালালার

কাশ্মীরের আকাশে ভারত ও পাকিস্তানের জঙ্গি বিমানের লড়াইয়ে প্রতিবেশী দুই দেশের যুদ্ধে জড়িয়ে পড়ার শঙ্কার মধ্যে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে দেশ দুটির নেতাদের সংলাপে বসার আহ্বান জানিয়েছেন মালালা ইউসুফজাই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 07:42 PM
Updated : 27 Feb 2019, 07:42 PM

শান্তিতে নোবেলজয়ী এই পাকিস্তানি কিশোরী বুধবার টুইটারে ‘সে নো টু ওয়্যার’ হ্যাশট্যাগ ব্যবহার করে এক পোস্টে এই আহ্বান জানান।

লন্ডনপ্রবাসী মালালা লিখেছেন, একজন নোবেল লরিয়েট, জাতিসংঘের শান্তি দূত, পাকিস্তানের নাগরিক ও একজন শিক্ষার্থী হিসেবে পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা বৃদ্ধিতে তিনি শঙ্কিত। সীমান্তের উভয় পারের বাসিন্দাদের নিয়েই উদ্বেগ রয়েছে তার।

“আমি এই কঠিন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি সত্যিকার নেতৃত্ব প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। আপনারা বসুন, হাত মেলান এবং সংলাপের মাধ্যমে বর্তমান সংঘাত ও দীর্ঘদিনের কাশ্মীর সংকটের সমাধান করুন।”

যুদ্ধের পথ পরিহারের আহ্বান জানিয়ে মালালা লিখেছেন, “যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে অবগত সবাই একমত যে, প্রতিশোধ কখনই সঠিক পথ নয়-একবার শুরু হলে তা শেষ হতে চায় না।

“চলমান যুদ্ধগুলোর কারণে আজকে লাখ লাখ মানুষ ভুগছে-আমাদের আরেকটি যুদ্ধের দরকার নেই। এখন দুর্দশাগ্রস্ত মানুষগুলোকেও সামলাতে পারে না আমাদের বিশ্ব।”

আরও প্রাণহানি ও সম্পদের ক্ষতিসাধন এড়াতে ভারত-পাকিস্তানের মধ্যে সংলাপ অনুষ্ঠানে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

 

মালালা মনে করেন: “দুই দেশের নাগরিকরাই জানেন যে, সন্ত্রাসবাদ, দারিদ্র্য, অশিক্ষা ও স্বাস্থ্য সেবা সংকটই আসল শত্রু-তারা একে অপরের শত্রু নয়।”

ভারত-পাকিস্তানের মধ্যে এই উত্তেজনার শুরু দুই সপ্তাহ আগে কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি জওয়ান নিহত হওয়ার মধ্য দিয়ে।

ওই হামলার প্রতিক্রিয়ায় মঙ্গলবার ভোররাতে ভারতের বিমান বাহিনী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের বালাকোটে সন্দেহভাজন জঙ্গি আস্তানা লক্ষ্য করে বোমাবর্ষণ করলে পরিস্থিতি নতুন মোড় নেয়।

এর কয়েক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণ রেখা বরাবর অন্তত ৫০টি স্থানে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দিকে মর্টার শেল ছোড়ে পাকিস্তানি সৈন্যরা। তারপর মঙ্গলবার সকালে পাকিস্তানি জঙ্গি বিমানও ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজৌরি জেলায় নওশেরা সেক্টরে বোমাবর্ষণ করলে আকাশে শুরু হয় লড়াই।

পাকিস্তান দাবি করেছে, বুধবার সকালে কাশ্মীরে তাদের নিয়ন্ত্রিত অংশে ভারতীয় দুটো মিগ-২১ জঙ্গি বিমানকে গুলি করে ভূপাতিত করেছে তারা। আটক করা হয়েছে ভারতীয় বিমানবাহিনীর এক বৈমানিককে।

অন্যদিকে ভারতের দাবি, তাদের আকাশসীমায় প্রবেশ করা একটি পাকিস্তানি এফ-১৬ জেট ফাইটারকে গুলি করে ভূপাতিত করেছে ভারতীয় বিমানবাহিনী। পাকিস্তানি বিমানটি পড়েছে কাশ্মীরের পাকিস্তানি অংশে।

পরে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর তাদের হাতে আটক ভারতীয় বৈমানিকের একটি ভিডিও প্রকাশ করেছে। এর মধ্য দিয়ে জেনেভা কনভেনশনের লংঘন হয়েছে বলে প্রতিবাদ জানিয়ে অবিলম্বে বৈমানিককে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে নয়া দিল্লি।