উত্তরপ্রদেশে সহিংসতা উস্কে দেওয়া হত্যামামলায় ৭ জনের যাবজ্জীবন

ভারতে ২০১৩ সালে উত্তরপ্রদেশের মুজাফফরনগরে দুই খুনকে কেন্দ্র করে যে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়েছিল তাতে জড়িত ৭ জনকে  যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে স্থানীয় আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2019, 03:09 PM
Updated : 8 Feb 2019, 03:24 PM

শুক্রবার তাদের এ সাজা ঘোষণা করা হয় বলে জানিয়েছে এনডিটিভি।

 উত্তরপ্রদেশের ইতিহাসে অত্যন্ত নৃশংস সহিংসতার নজির হয়ে আছে ২০১৩ সালের ওই ঘটনা। ওই সময়ে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক সহিংসতায় মৃত্যু হয়েছিল ৬৬ জনের। বাস্তুচ্যুত হয়েছিলেন ৫০ হাজারের বেশি মানুষ।

বুধবার মুজাফফরনগর আদালত ওই ঘটনায় কাওয়াল গ্রামে দুইজনকে খুন করা এবং দাঙ্গা ছড়ানোর অভিযোগে দোষী সাব্যস্ত করে মুজাম্মিল, মুজাসিম, ফুরকান, নাদিম, জাহাঙ্গির, আফজল এবং ইকবাল নামের ৭ জনকে।

পুলিশের অভিযোগনামায় বলা হয়েছে, কাওয়াল গ্রামে দুই ব্যক্তিকে পিটিয়ে হত্যা করেছিল দোষীদের পাঁচ জন। পরবর্তীতে আফজল এবং ইকবাল নামের বাকী দুইজন অভিযুক্তের বিচার করতে গিয়ে দেখা যায় তারাও সমান অপরাধী।

কাওয়াল গ্রামে ওই দুই খুনের ঘটনার পর মুজাফফরনগর এবং শামলি এলাকায় যে সহিংসতা ছড়িয়ে পড়েছিল তা সামাল দিতে শেষ পর্যন্ত সেনা মোতায়েন করতে হয়। রাজ্যটিতে ২০ বছরের মধ্যে সেবারই প্রথম সেনা মোতায়েন হয়েছিল।

সে সময় প্রায় ৬ হাজার মামলাও দায়ের হয়েছিল। গ্রেপ্তার করা হয়েছিল প্রায় দেড় হাজার জনকে।মামলার তদন্তভার তুলে দেওয়া হয়েছিল স্পেশাল ইনভেস্টিগেশন টিমের (এসআইটি) হাতে। মোট ১৭৫টি চার্জশিট ফাইল করা হয়েছিল।

 সেই ঘটনার তদন্তে ছাড় পেয়েছিল অখিলেশ যাদবের রাজ্য সরকার। আর সহিংসতা সামাল দিতে না পারার জন্য দায়ী করা হয়েছিল স্থানীয় পুলিশ ও কর্মকর্তাদের।