বিজেপি ‘মুসলিম বিরোধী', ‘পাকিস্তান বিরোধী’: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবার সরাসরি ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে কড়া মন্তব্য করে বলেছেন, তারা ‘মুসলিম বিরোধী’ এবং ‘পাকিস্তান বিরোধী’।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2018, 02:22 PM
Updated : 7 Dec 2018, 02:25 PM

নির্বাচনের আগে ভারতকে এমন বিরূপ মনোভাব পরিহার করারও দাবি জানান তিনি।

‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকায় বৃহস্পতিবারের এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইমরান। তাকে জিজ্ঞেস করা হয়েছিল, ক্ষমতায় আসার পর থেকে তিনি ভারতের সঙ্গে সবরকম সম্পর্ক স্থাপনের সবরকম চেষ্টা চালানোর পরও ভারত তা প্রত্যাখ্যা করেছে- এ ব্যাপারে কী বলবেন? এর উত্তরেই ইমরান বলেন, “ভারতের ক্ষমতাসীন পার্টির (বিজেপি) দৃষ্টিভঙ্গি মুসলিম বিরোধী এবং পাকিস্তান বিরোধী।”

“এ মুহূর্তে ভারতে ২০১৯ সালের নির্বাচনী তোড়জোড় চলছে। একারণেই তারা বারবার শান্তির আহ্বান প্রত্যাখ্যান করছে। সেখানকার শাসকদল মুসলিম বিরোধী এবং পাকিস্তান বিরোধী মনোভাবে চলে। তাই আসন্ন নির্বাচনের এ সময়ে তারা আমার সব প্রস্তাব প্রত্যাখ্যন করেছে।”

ভারতে নির্বাচনটা পার হয়ে গেলেই পরে আবার দু’দেশের মধ্যে আলোচনা শুরু হতে পারে বলেও আশা প্রকাশ করেন ইমরান খান।

পাকিস্তানে প্রধানমন্ত্রী হিসেবে চারমাস হল ক্ষমতায় এসেছেন ইমরান খান। দায়িত্ব নিয়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে দু’দেশে আলোচনা শুরুর প্রস্তাব দিয়েছিলেন তিনি। নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকেও পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে করার প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু ‘সন্ত্রাস ও আলোচনা’ একসঙ্গে চলতে পারে না বলে এসব প্রস্তাব বাতিল করে ভারত।

এরপরই ভারতের নেতিবাচক প্রতিক্রিয়ায় হতাশ বলে ক্ষোভ প্রকাশ করেন ইমরান। আক্রমণাত্মক মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়েও। আর এবার তার ক্ষমতাসীন দলকে আক্রমণ করে কথা বললেন ইমরান।