তেলেঙ্গানা কংগ্রেস সভাপতি হলেন আজহারউদ্দিন

জাতীয় নির্বাচনের আগের বছর ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনকে তেলেঙ্গানা রাজ্যে দলের শীর্ষ পদে আনল প্রধান বিরোধী দল কংগ্রেস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2018, 04:04 PM
Updated : 30 Nov 2018, 04:07 PM

ভারতের প্রাচীনতম এই দলের নেতৃত্বে আছেন রাহুল গান্ধী। শুক্রবার তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবে আজহারউদ্দিনের নাম ঘোষণা করা হয়েছে বলে এনডিটিভিসহ ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে।

আগামী বছর অনুষ্ঠেয় ভারতের লোকসভা নির্বাচনে তেলেঙ্গানা থেকে দলের টিকিট পাওয়ার ইচ্ছে এরমধ্যে বেশ কয়েকবার জানিয়েছিলেন আজহারউদ্দিন। তবে কেন্দ্রীয় নেতৃত্ব থেকে সে বিষয়ে কোনো সাড়া মিলছিল না।

এনডিটিভি বলছে, প্রদেশ কংগ্রেসের সভাপতি হওয়ায় ২০১৯ সালের ওই নির্বাচনে আজহারউদ্দিনের প্রার্থী হওয়ার বিষয়ে এখন আর সংশয় থাকছে না।

২০০৯ সালে কংগ্রেসে যোগ দিয়ে উত্তরপ্রদেশের মোরাদাবাদ থেকে নির্বাচনে জিতেছিলেন আজহার। তবে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাজস্থান থেকে প্রতিদ্বন্দ্বিতা করে বিজেপি প্রার্থীর কাছে হেরে যান তিনি।

নব্বইয়ের দশকের প্রায় পুরোটা সময় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন আজহার। ২০০০ সালে ম্যাচ পাতানোর দায়ে অভিযুক্ত হওয়ার পর সব ধরনের ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হন তিনি।

এরপর ২০১২ সালে অন্ধ্র প্রদেশ উচ্চ আদালত এ নিষেধাজ্ঞা তুলে নিলেও তার আর ক্রিকেটে ফেরা হয়নি।

আজহারউদ্দিনের ঘটনাবহুল জীবনের নানা ঝলক নিয়ে টনি ডি’সুজার পরিচালনায় নির্মিত হয় সিনেমা ‘আজহার’।