উত্তর প্রদেশে শহরের নাম পরিবর্তনের হিড়িক

ভারতের উত্তর প্রদেশের দুই নগরী ‘এলাহাবাদ’ ও ‘ফৈজাবাদের’ পর এবার ‘আগ্রার’ নাম পরিবর্তন করে ‘আগ্রাওয়াল’ রাখার দাবি তুলেছেন বিজেপি নেতা সঙ্গীত সোম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2018, 08:44 AM
Updated : 10 Nov 2018, 08:44 AM

আগামী বছর ভারতে লোকসভা নির্বাচন। তার আগে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিভিন্ন নগরীর নাম পরিবর্তনের নতুন কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে।

গত মাসে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখার মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। এখন প্রদেশ জুড়ে নাম বদলের হিড়িক পড়েছে। একের পর এক নগরীর নাম বদলের দাবিও উঠছে।

এলাহাবাদ নামটি মুঘল সম্রাট আকবরের দেওয়া। কুম্ভ মেলা অনুষ্ঠিত হওয়ায় হিন্দু ধর্মাবলম্বীদের কাছেও এ নগরীর একটি বিশেষত্ব আছে।

প্রতি ১২ বছর পর পর ওই শহরে কুম্ভ মেলায় যোগ দিতে আসে হাজার হাজার হিন্দু পূণ্যার্থী। রাজ্য সরকার বলছে, হিন্দু পূণ্যার্থীদের সমাগম এলাকা হিসাবে শহরটির আদি পরিচয় ফিরিয়ে আনতেই এর নাম প্রয়াগরাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গত মঙ্গলবার ফৈজাবাদের নামও বদলে ‘অযোধ্যা’ করেছেন, যেখানে হাজার হাজার বছর আগে দেবতা রামের জন্ম হয়েছিল বলে মনে করে হিন্দুরা।

শনিবার এক সংবাদ সম্মেলনে বিজেপি নেতা সঙ্গীত বলেন, “আগ্রা নামের কোনো অর্থ নেই। আপনি যে কোনো জায়গায় আগ্রা নামে ক্লিক করে দেখতে পারেন, যা পাবেন তা প্রাসঙ্গিক কিনা দেখুন? অতীতে এই এলাকার বেশিরভাগই বন ছিল এবং আগ্রাওয়াল সম্প্রদায়ের লোকজন সাধারণত এখানে বসবাস করতো। যে কারণে নাম হওয়া উচিত আগ্রা-ভান বা আগ্রা-ওয়াল।”

এনডিটিভি জানায়, নাম বদলের এ হিড়িক শুধু উত্তর প্রদেশেই সীমাবদ্ধ নেই; দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজে্যর শহরগুলোর নামও বদলের ঘোষণা দিয়েছে বিজেপি। মুসলিম ঐতিহ্য জড়িয়ে আছে এমন বেশ কয়েকটি ঐতিহাসিক শহরের নাম আছে এ তালিকায়।

মুসলিম শাসকদের দেওয়া নাম কিংবা মুসলিম উচ্চারণের নামগুলোকে বদলে হিন্দুত্ববাদকে আঁকড়ে রাখা এবং নির্বাচনের আগে এর আরো বেশি প্রচারের জন্যই নরেন্দ্র মোদী সরকার একাজ করছে বলে ধারণা করা হচ্ছে।

২০১৪ সালের নির্বাচনে উত্তর প্রদেশ থেকে তিন দশকের মধ্যে সবচেয়ে বড় জয় নিয়ে পার্লামেন্টে এসেছে বিজেপি।

আগামী নির্বাচনে আবার এমন একটি চমকপ্রদ জয় পাওয়ার ক্ষেত্রে উত্তর প্রদেশ ও অন্যান্য রাজ্যের শহরের নামবদলের এ কর্মসূচি দলটির জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু এ পদক্ষেপের মধ্য দিয়ে বিজেপি বিতর্কিত ধর্মীয় ইস্যুতে পরিস্থিতি উত্তপ্ত করে তুলছে বলেও মত রাজনৈতিক বিশ্লেষকদের।

ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য হিন্দুস্তান টাইমস’ জানায়, বিজেপি-শাসিত উত্তরপ্রদেশে নাম পরিবর্তনের তালিকায় আজমগড়, আলীগড় এবং মুজাফফরনগর জেলাও রয়েছে।

রাজ্য বিজেপিসহ হিন্দু জাতীয়তাবাদী গোষ্ঠীগুলোও বিভিন্ন শহরের নাম পরিবর্তনের দাবি জানাচ্ছে। তারা আজমগড়কে আরিয়ামগড়, আলীগড়কে হরিগড় এবং মুজাফফরনগরকে লক্ষ্মীনগরে নামকরণের দাবি তুলেছে। ওদিকে, দক্ষিণের হায়দরাবাদসহ অন্য শহরগুলির নামও এরই মধ্যে পরিবর্তনের ঘোষণা দিয়েছে বিজেপি।

আগামী ৭ ডিসেম্বর তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন। তার আগেই বিজেপি ঘোষণা দিয়ে বলেছে, তেলেঙ্গানা বিধানসভায় তারা ক্ষমতায় এলে বদলানো হবে হায়দরাবাদসহ অন্য শহরগুলোর নাম। হায়দরাবাদের নাম পাল্টে ভাগ্যনগর করার দাবি জানিয়েছেন তেলঙ্গানার এক বিজেপি নেতা।

বদলানো হবে আহমেদাবাদের নামও। আহমেদাবাদের নাম পাল্টে কর্ণাবতী রাখার উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করেছে গুজরাট সরকার।