‘ম্যাডাম, ৫০০ ট্রেন গেলেও তারা সরবে না’

পাঞ্জাবের অমৃতসরে ‘দশেরা’ উৎসবে উপস্থিত প্রধান অতিথি রাজনৈতিক নেত্রীর স্তুতিতে এক আয়োজক বলেছিলেন, আপনাকে দেখতে লোকজন এতই ব্যগ্র যে তারা কাছের রেললাইনেও দাঁড়িয়ে আছে আর কয়েকশ ট্রেন চলে গেলেও তারা নড়বে না। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 05:49 PM
Updated : 20 Oct 2018, 05:49 PM

এর কিছুক্ষণ পরই স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ওই লাইনে ট্রেনে কাটা পড়ে ৬১ জন নিহত হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এ ঘটনায় আহত আরও ৭২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

ঘটনার একদিন পর শনিবার ভারতীয় রেলওয়ে এ ঘটনায় রেলওয়ের কোনো দায় নেই বলে দাবি করেছে। শুক্রবার রাতেই রেলওয়ে বোর্ড চেয়ারম্যান অশ্বনি লোহানি ঘটনাস্থল যোধা ফটক এলাকা পরিদর্শন করেছেন।

তিনি বলেছেন, ঘটনাটি কোনো লেভেল ক্রসিংয়ে ঘটেনি, দুটি স্টেশনের মধ্যবর্তী স্থানে ঘটেছে, যেখানে রেল লাইনের ওপর লোকজনের দাঁড়িয়ে থাকার কথা নয়।

“মধ্যবর্তী স্থানে ট্রেন তাদের স্বাভাবিক গতিতে চলবে আর সেখানে লোকজনের লাইনের ওপর দাঁড়িয়ে থাকার কথা না। মাঝের এসব জায়গায় রেলওয়ের কোনো কর্মীকে রাখা হয় না। এটা পরিষ্কার অনধিকার প্রবেশের ঘটনা,” বলেছেন তিনি।

এ ঘটনায় ট্রেন চালকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলে জানিয়েছেন ভারতীয় রেলওয়ের ফিরোজপুর ডিভিশনের ব্যবস্থাপক।   

দশ মাথাওয়ালা অসুররাজ রাবণের বিরুদ্ধে হিন্দু অবতার রামের বিজয় উদযাপনের ওই উৎসবটিতে উপস্থিত ছিলেন ভারতীয় কংগ্রেসের নেত্রী এবং সাবেক বিধায়ক নভোজিৎ কউর সিধু। তিনি রাজ্য সরকারের মন্ত্রী ও পূর্ব অমৃতসরের সাংসদ সাবেক ক্রিকেটার নভোজিৎ সিং সিধুর স্ত্রী

শনিবার ভারতীয় গণমাধ্যমে আসা একটি ভিডিওতে দেখা গেছে, অনেক ফুলের মালা পরানো প্রধান অতিথির পাশে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি মাইকে বলছেন, “ম্যাডাম, দেখেন, ট্রেন লাইনে দাঁড়িয়ে থাকা নিয়েও লোকজনের কোনো তোয়াক্কা নেই। আপনার জন্য লাইনে পাঁচ হাজারেরও বেশি লোক দাঁড়িয়ে আছে, ৫০০ ট্রেন চলে গেলেও তারা নড়বে না।”

এনডিটিভি বলেছে, ভিডিওটি থেকে এই ধারণা পাওয়া গেছে যে অনুষ্ঠান আয়োজকরা বিপদ সম্পর্কে জানতেন কিন্তু সতর্কতামূলক কোনো ব্যবস্থা নেননি।

আয়োজকরা পৌরসভা থেকে কোনো অনুমতি নেয়নি, রেলওয়ে কর্তৃপক্ষকে অনুষ্ঠানের বিষয়ে কোনো কিছু জানায়নি; শুধু পুলিশের অনুমতি নিয়েছে।

পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের নির্দেশনা মেনে আয়োজকরা লাউডস্পিকার ব্যবহার করবেন, তাদের কারণে যান চলাচল ব্যহত হবে না এবং অনুষ্ঠানে কেউ কোনো অস্ত্র ব্যবহার করবে না, এসব শর্তে অমৃতসর পুলিশ তাদের ‘অনাপত্তি’ ছাড়পত্র দিয়েছিল।