তালেবান হামলার পর কান্দাহারে ভোট পিছালো আফগানিস্তান

আফগানিস্তানের কান্দাহার প্রদেশে বন্দুক হামলায় প্রভাবশালী স্থানীয় পুলিশ প্রধান আব্দুল রাজিক নিহত হওয়ার পর প্রদেশটিতে পার্লামেন্ট নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2018, 11:28 AM
Updated : 19 Oct 2018, 04:40 PM

বৃহস্পতিবার প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ডে বৈঠকের পর এক দেহরক্ষীর চালানো গুলিতে নিহত হন রাজিক। তার সঙ্গে নিহত হন এক গোয়েন্দা কমান্ডারও। গুরুতর আহত হন গভর্নর।

তালেবান হামলার দায় স্বীকার করেছে। ভোটের আগে এ হামলায় রাজিকের মৃত্যুতে কার্যত নিরাপত্তাহীন হয়ে পড়েছে কান্দাহার। ফলে জনগণের ইচ্ছাতেই সেখানে ভোট পিছানো হচ্ছে বলে জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র।

তবে কান্দাহারে ভোট পিছালেও আফগানিস্তানজুড়ে বাদবাকী প্রায় সব জায়গায় নির্ধারিত দিন শনিবারেই নির্বাচন অনুষ্ঠানের আশা করা হচ্ছে। নেওয়া হচ্ছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। শুধুমাত্র ভোটের দিনটির জন্যই ৫০ হাজার নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

শনিবারের এ পার্লামেন্ট নির্বাচনকে আগামী বছর এপ্রিলে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে দেশজুড়ে সরকারের সুষ্ঠু ভোট আয়োজনের সক্ষমতা এবং বিশ্বাসযোগ্যতার একটি পরীক্ষা হিসাবেই দেখা হচ্ছে।

২০০১ সালে আফগানিস্তানে তালেবান শাসন পতনের পর দেশটিতে এবার নিয়ে তৃতীয় পার্লামেন্ট নির্বাচন হচ্ছে। তালেবান জঙ্গিরা শুরু থেকেই এ নির্বাচন বানচালের হুমকি দিয়ে আসছে।

নির্বাচনী প্রচার চলার মাঝে দেশজুড়ে হামলায় এরই মধ্যে অন্তত ১০ জন প্রার্থী নিহত হয়েছে। ভোটার নিবন্ধন কেন্দ্রগুলোতেও হামলা হয়েছে। এর মধ্যে গত এপ্রিলে একটি হামলায় নিহত হয়েছে প্রায় ৬০ জন।