হত্যার ‘ছক কষেছিল’ ভারতীয় গুপ্তচর সংস্থা, মন্তব্য অস্বীকার সিরিসেনার

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তাকে হত্যায় ভারতীয় গুপ্তচর সংস্থার ষড়যন্ত্র বিষয়ে গণমাধ্যমের এক প্রতিবেদন নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 05:36 AM
Updated : 18 Oct 2018, 05:36 AM

‘দ্য হিন্দু’র ওই প্রতিবেদনে তাকে উদ্ধৃত করে যে মন্তব্য প্রকাশিত হয়েছে সিরিসেনা তাও অস্বীকার করেছেন বলে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

শ্রীলঙ্কার বেশ কয়েকটি গণমাধ্যমের বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যম ‘দ্য হিন্দু’ সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্র নিয়ে প্রতিবেদনটি ছাপে। এতে বলা হয়, মন্ত্রিসভার বৈঠকে মঙ্গলবার সিরিসেনা নিজেই ভারতের রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং ‘র’ তাকে হত্যার ষড়যন্ত্র করেছিল বলে মন্তব্য করেন। প্রেসিডেন্টের এ মন্তব্য সেখানে উপস্থিত লঙ্কান মন্ত্রীদেরও ‘প্রচণ্ড ধাক্কা’ দেয়।

মোদীকে করা ফোনে সিরিসেনা হিন্দুর প্রতিবেদনটিকে ‘সুস্পষ্টভাবে প্রত্যাখ্যান’ করার কথা জানিয়েছেন, বলছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার শ্রীলঙ্কার প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতেও বলা হয়, সিরিসেনা মন্ত্রিসভার বৈঠকে ‘র’ এর নামই উচ্চারণ করেননি।

“হত্যার ষড়যন্ত্র বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের ওপর মন্ত্রিসভার বৈঠকে জোর দিয়েছিলেন প্রেসিডেন্ট। ভারতীয় গুপ্তচর সংস্থার কোনো ধরনের সংযোগের কথা উল্লেখ করেননি।”

এ নিয়ে শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনারের সঙ্গে প্রেসিডেন্টের কথা হয়েছে বলেও জানায় প্রেসিডেন্ট কার্যালয়ের গণমাধ্যম বিভাগ।

লঙ্কান সরকার আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে প্রেসিডেন্টের নামে ছাপা উদ্ধৃতির কথা অস্বীকারের পর সিরিসেনা মোদীকে ফোন করেন বলে জানিয়েছে বিবিসি।

মাসখানেক আগে শ্রীলঙ্কা পুলিশের স্থানীয় এক সূত্র আনু্ষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট ও সাবেক প্রতিরক্ষা সচিব গোতাবায়া রাজাপাকসেকে হত্যার অভিযোগটি সামনে আনে।

সন্দেহজনক এ ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে লঙ্কান পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও চলছে। এ ঘটনায় এক ভারতীয় নাগরিককেও গ্রেপ্তার করা হয়েছে।

প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্র নিয়ে তদন্তের কথা নিশ্চিত করলেও এর সঙ্গে ভারতের কোনো ধরনের যোগসাজশের প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে জানিয়েছেন শ্রীলঙ্কান সরকারি কর্মকর্তারা।