#মিটু: মানহানির মামলা ঠুকলেন ভারতীয় প্রতিমন্ত্রী আকবর

যৌন হয়রানির অভিযোগ আনা প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিশিষ্ট সাংবাদিক এম.জে. আকবর।

>>রয়টার্স
Published : 15 Oct 2018, 01:54 PM
Updated : 15 Oct 2018, 07:08 PM

গত দুই সপ্তাহ ধরে #মি টু ইন্ডিয়া আন্দোলনে একের পর এক নারী কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের শিকার হওয়া নিয়ে মুখ খুলেছেন। সবচেয়ে বেশি অভিযোগের তীর ভারতের শক্তিশালী দুই জগত বিনোদন এবং গণমাধ্যমের দিকে।

প্রতিমন্ত্রী আকবরের বিরুদ্ধে নামে/বেনামে অন্তত ১০ নারী অভিযোগ করেছেন। সবার প্রথমে মুখ খোলেন জ্যেষ্ঠ সাংবাদিক প্রিয়া রামানি।

প্রিয়ার বিরুদ্ধে করা মানহানির মামলার একটি অনুলিপি হাতে পেয়েছে রয়টার্স। সেখানে একমাত্র অভিযুক্ত প্রিয়ার বিরুদ্ধে আকবর ‘ইচ্ছা করে বিদ্বেষপূর্ণ, মনগড়া এবং অশ্লীল’ অভিযোগ এনে তার সুনাম ক্ষুন্ন করার অভিযোগ করেছেন।

এ মামলার বিষয়ে জানতে প্রিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

গত ৮ অক্টোবর এক বছর আগে ‘ভোগ ইন্ডিয়া’ তে নিজের লেখা আর্টিকেল ‘টু দ্য হার্ভি ওয়েইনস্টেইন অব দ্য ওয়ার্ল্ড’ রিটুইট করেন প্রিয়া। ওই লেখায় তিনি কর্মক্ষেত্রে প্রথমবারের মত যৌন অসদাচরণের শিকার হওয়ার অভিজ্ঞতা বর্ণনা করেন। যদিও  আর্টিকেলে তিনি কারো নাম উল্লেখ করেননি।কিন্তু লেখাটি রিটুইট করার সময় তিনি আকবরের নাম নেন।

একের পর এক নারী যৌন হয়রানির অভিযোগ করার পর আকবর পররাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে পদত্যাগ করতে যাচ্ছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর রটেছিল। অনেক সাংবাদিকও ৬৭ বছরেরে এ প্রতিমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিলেন, নতুবা তিনি উপস্থিত আছেন এমন অনুষ্ঠানের খবর প্রচার না করার হুমকি দিয়েছেন।