ঈদে তালেবানের সঙ্গে যুদ্ধবিরতির ঘোষণা আফগান সরকারের

মুসলমানদের পবিত্র উৎসব ঈদুল আজহার ছুটির শুরু থেকেই তালেবান বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধে বিরতি দেওয়ার ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2018, 09:54 AM
Updated : 20 August 2018, 09:54 AM

তার ঘোষিত যুদ্ধবিরতি সোমবার থেকে কার্যকর হবে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

উত্তরাঞ্চলীয় একটি প্রদেশ ও গজনির কেন্দ্রে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর তীব্র লড়াইয়ের কয়েক দিনের মাথায় এ ঘোষণা দিলেন তিনি।

তালেবান বিদ্রোহীদের বেশ কয়েকটি সূত্রও কোরবানির ঈদকে ঘিরে চারদিনের যুদ্ধবিরতির বিষয়টি তাদের শীর্ষ নেতৃত্ব আপাতত মেনে নিয়েছে বলে জানিয়েছে; যদিও তাদের সর্বোচ্চ ধর্মীয় নেতা শেখ হায়বাতুল্লাহ আখুনজাদা এখনো এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেননি।

বাৎসরিক এ ধর্মীয় উৎসব উপলক্ষে তালেবানরা কয়েকশ বন্দিকে মুক্তি দিতে পারে বলেও জানিয়েছে সূত্রগুলো।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক হস্তক্ষেপে ক্ষমতচ্যুত হওয়া তালেবানদের সঙ্গে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সরকার ও তাদের সমর্থক নেটো জোটের তীব্র লড়াই চলছে; উত্তরাঞ্চলীয় প্রদেশ ফারিয়াবে দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষের একদিন পরই প্রেসিডেন্ট ঘানির কাছ থেকে যুদ্ধবিরতির এ ঘোষণা এল।

ফারিয়াবের যুদ্ধে এরই মধ্যে তালেবানরা বুলচেরাগ জেলার একাংশের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র নিশ্চিত করেছেন। অর্ধশতাধিক সরকারি কর্মকর্তারও কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। 

চলতি মাসে গজনির নিয়ন্ত্রণ নিয়ে দুপক্ষের লড়াইয়েও দেড়শতাধিক সৈন্য ও ৯৫জন বেসামরিক প্রাণ হারান।

গত সপ্তাহে গজনিতে তীব্র লড়াইয়ের পর মার্কিন বাহিনীর সমর্থনপুষ্ট আফগান সেনারা সশস্ত্র তালেবান বিদ্রোহীদের খানিকটা দূরে হটিয়ে দেয় বলে জানিয়েছে রয়টার্স।

দেশটিতে বছরের প্রথম ছয় মাসে সংঘটিত বিস্ফোরণ, আত্মঘাতী হামলা ও সংঘর্ষে এক হাজার ছয়শর বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এ সংখ্যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।

“শর্তাধীন যুদ্ধবিরতি আগামীকাল (সোমবার) থেকে শুরু হচ্ছে, তালেবানরা যতদিন এটি রক্ষা করবে ও সম্মান দেখাতে পারবে ততদিনই এ বিরতি চলবে। দীর্ঘস্থায়ী ও সত্যিকারের শান্তি চাওয়া আফগানদের ইচ্ছাকে স্বাগত জানাতে তালেবান নেতাদের প্রতি আহ্বান জানাচ্ছি আমি,” ব্রিটিশ শাসন থেকে আফগানিস্তানের স্বাধীনতালাভের ৯৯ বছর পূর্তির অনুষ্ঠানে বলেন ঘানি।

২১ নভেম্বর নবী মোহাম্মদের (সাঃ) জন্মদিন উদযাপন পর্যন্ত তিন মাস শর্তাধীন এ যুদ্ধবিরতি বলবৎ থাকতে পারে বলে জানিয়েছেন ঘানির কার্যালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

আফগান সরকারের এ ঘোষণা কেবলমাত্র তালেবানদের ওপরই প্রযোজ্য হবে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) কিংবা ক্রিয়াশীল অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠী এ যুদ্ধবিরতির আওতায় থাকছে না বলেও নিশ্চিত করেছেন তিনি।

২০১৪ সালে আফগানিস্তান থেকে বেশিরভাগ বিদেশি সৈন্য প্রত্যাহারের পর থেকে ধীরে হলেও কাঙ্ক্ষিত সফলতার পথে ঠিকই এগিয়ে যাচ্ছে তালেবানরা। দেশের ৪০ শতাংশেরও বেশি ভূখণ্ড এখন হয় বিদ্রোহী এ গোষ্ঠীটির নিয়ন্ত্রণে, নতুবা সেটি দখলে জোর লড়াই চালাচ্ছে তারা।

চলতি বছরের জুনেও তালেবানের সঙ্গে প্রায় দুই সপ্তাহের যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিলেন আশরাফ ঘানি।

রোজার ঈদকে ঘিরে তালেবানরাও তিনদিনের যুদ্ধবিরতি পালন করেছিল। বিরতির মেয়াদ আরও বাড়াতে সরকার অনুরোধ জানালে তাতে অবশ্য সাড়া দেয়নি তারা। 

কোরবানির ঈদ উপলক্ষে কাবুলের ঘোষিত যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। আফগান সরকারের সঙ্গে তালেবানদের সরাসরি শান্তি আলোচনায় সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলেও মন্তব্য করেছেন তিনি।