গরু পাচারকারী সন্দেহে রাজস্থানে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা

ভারতের উত্তর পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে গরু পাচারকারী সন্দেহে ২৮ বছর বয়সী এক মুসলিম যুবককে পিটিয়ে হত্যার খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 09:08 AM
Updated : 21 July 2018, 09:08 AM

শুক্রবার গভীর রাতে আকবর নামে ওই যুবক দুটি গরু পার্শ্ববর্তী হরিয়ানা রাজ্যের নিজের গ্রামে নিয়ে যাওয়ার পথে ৫-৭ জন দুর্বৃত্ত তার ওপর হামলে পড়ে বলে জানিয়েছে রাজস্থান পুলিশ।

গুরুতর আহত আকবরকে উদ্ধার করে পুলিশ হাসপাতালে নিয়ে গেলেও কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে আলওয়ার জেলা পুলিশের কর্মকর্তা শ্যাম সিংহের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

ঘটনাটির তদন্ত শুরু হয়েছে। শনিবার বিকালের মধ্যেই সন্দেহভাজন কয়েকজনকে আটক করা সম্ভব হবে বলেও জানিয়েছেন তিনি।

“হাসপাতালে নিয়ে যাওয়ার পথে আহত ব্যক্তি নিজের নাম আকবর বলে জানিয়েছিলেন; তার সঙ্গে আরেক বন্ধু ছিল বলেও আমাদের বলেছেন, যে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল,” টেলিফোনে রয়টার্সকে জানান জেলা পুলিশের আরেক কর্মকর্তা অনিল কুমার।

গভীর রাতে গরু নিয়ে যাওয়ার সময় আশপাশের এলাকার কৃষকরা আকবরকে পাচারকারী হিসেবে সন্দেহ করে থাকতে পারে বলেও ধারণা পুলিশ কর্মকর্তাদের।

২০১৪ সালে ভারতে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে গরু পাচার ও জবাইয়ের সন্দেহে সংখ্যালঘু মুসলমানদের ওপর হামলার পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে বলে জানিয়েছে রয়টার্স। ক্ষমতাসীনদের আশকারায় গো-রক্ষকদের আইন অমান্যের প্রবণতাও আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে টুইটারে দেওয়া এক বিবৃতিতে শুক্রবার রাতের হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। বসুন্ধরা নিজেও বিজেপির সদস্য।

গত বছরের এপ্রিলে বাজার থেকে দুটি গরু ও দুটি বাছুর ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় একই এলাকায় দুর্বৃত্তদের হামলায় আরেক মুসলিম কৃষক পেহলু খান নিহত হয়েছিলেন। ১৫ মাসের ব্যবধানে একই রাজ্যে গরু পাচারকারী সন্দেহে আরেক মুসলিম যুবককে পিটিয়ে হত্যার ঘটনা ঘটল। 

ভারতে সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের কাছে গরু অত্যন্ত পবিত্র প্রাণী হিসেবে বিবেচিত হয়। দেশটির ২৯টি অঙ্গরাজ্যের অধিকাংশ এলাকাতেই খাওয়ার জন্য গরু জবাই নিষিদ্ধ।