প্রখ্যাত অর্থনীতিবিদ অশোক মিত্র আর নেই

উপমহাদেশের প্রখ্যাত পণ্ডিত ও মার্ক্সবাদী অর্থনীতিবিদ অশোক মিত্র মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2018, 07:39 PM
Updated : 1 May 2018, 07:39 PM

মঙ্গলবার সকালে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন বলে পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক অশোক মিত্র ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্ধিরা গান্ধীর প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন। তিনি ১০ বছর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অর্থমন্ত্রী ছিলেন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক বার্তায় সিপিআই (এম) এর নেতা সূর্য কান্ত মিশ্র বলেছেন, অশোক মিত্র ছিলেন প্রভাবশালী বামপন্থি চিন্তাবিদ। তার মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হয়েছে।

ঢাকার ছেলে অশোক মিত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতক করেন। দেশভাগের পর ভারতে গিয়ে উত্তর প্রদেশের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করেন। নেদারল্যান্ডসে পিএইচডি করেন তিনি।

বিশ্ব ব্যাংকে কাজ করেছেন অশোক মিত্র। পড়িয়েছেন দিল্লি স্কুল অব ইকোনোমিকস এবংকলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে।

 

ইন্ধিরা গান্ধীর আমলে ১৯৭০ থেকে ১৯৭২ মেয়াদে ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন অশোক মিত্র। জ্যোতি বসু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকাকালে ১৯৭৭ থেকে ’৮৭ সাল পর্যন্ত রাজ্য সরকারের অর্থমন্ত্রী ছিলেন তিনি।

নব্বইয়ের দশকের মাঝামাঝিতে ভারতের পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভার সদস্য হন অশোক মিত্র। সে সময় শিল্প ও বাণিজ্য বিষয়ক পার্লামেন্টের স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন তিনি।

খ্যাতনামা সাময়িকী ইকনোমিক অ্যান্ড পলিটিক্যাল উইকলি (ইপিডব্লিউ) প্রতিষ্ঠার সঙ্গে যুক্ত ছিলেন অশোক মিত্র।

অর্থনীতির ওপর বেশ কয়েকটি বই রয়েছে তার। সংবাদপত্রে প্রচুর কলাম লিখেছেন তিনি। সমসাময়িক অর্থনীতি ও সামাজিক-রাজনৈতিক বিষয় নিয়ে তার বিশ্লেষণ ছিল তীক্ষ্ণ।