রাজ্যসভায় পোক্ত হল বিজেপির সংখ্যাগরিষ্ঠতা

উত্তর প্রদেশের বিধান সভায় মর্যাদাপূর্ণ দুই আসনে পরাজয়ের ধাক্কা সামলে রাজ্য সভা নির্বাচনে বড় ধরনের জয় ঘরে তুলল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 08:36 AM
Updated : 24 March 2018, 09:00 AM

শুক্রবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষের ৫৯টি আসনে ভোট হয়। যার ৩৩টি আসনের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন, লড়াই হয় বাকি ২৬টিতে।

নির্বাচনে ২৮টি আসনে জিতে রাজ্য সভায় আগের সংখ্যাগরিষ্ঠতাকে আরও মজবুত করল বিজেপি; উচ্চ কক্ষে তাদের আসন এখন ৬৯-এ দাঁড়াল বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

আসন কমেছে কংগ্রেসের। আগে দখলে ছিল এমন চারটি আসন খুইয়ে রাজ্য সভায় নিজেদের অবস্থান আরও দুর্বল হল রাহুল গান্ধীর দলের।

বেশ কয়েকটি প্রদেশের রাজ্য সভা আসনে নির্বাচন হলেও সবার দৃষ্টি ছিল উত্তর প্রদেশেই।  সপ্তাহ কয়েক আগে বিধান সভার নির্বাচনে রাজ্যে ক্ষমতাসীন বিজেপি গোরখপুর ও ফুলপুরের মর্যাদাপূর্ণ দুটি আসন এসপি-বিএসপি জোটের কাছে হারানোর পর রাজ্যসভায়ও একই ঘটনা ঘটে কিনা তা দেখতে উন্মুখ ছিল পর্যবেক্ষকরাও।

মায়াবতী ও অখিলেশের হাইপ্রোফাইল জোটকে টপকে শেষ হাসি হাসলেন বিজেপি সমর্থিত প্রার্থীরাই। ১০টির মধ্যে ৯টিতেই তারা বিজয়ী হয়েছেন। একটি জুটেছে সমাজবাদী পার্টির (এসপি) জয়া বচ্চনের ভাগ্যে।

মহারাষ্ট্র ও রাজস্থানেও ভালো ফল করেছেন বিজেপির প্রার্থীরা। শিবসেনা প্রভাবিত মহারাষ্ট্রের ছয়টি আসনের তিনটি ঘরে তুলেছে পদ্মফুল; রাজস্থানে জিতেছে তিনটির সবকটিতে।

গুজরাটের পাশাপাশি কর্নাটকে ভালো ফল করেছেবিরোধী দল কংগ্রেস। কর্নাটকের আসনগুলোতেও সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে তারা।

ঝাড়খন্ডে একটি করে আসন পেয়েছে বিজেপি ও কংগ্রেস।

পশ্চিমবঙ্গে পাঁচটির মধ্যে চারটিতে জিতে আগের অবস্থান অক্ষুণ্ন রেখেছে তৃণমূল, বাকিটা গেছে কংগ্রেসের ঘরে।