আফগান তালেবানকে অস্ত্র দিচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

আফগান তালেবানকে রাশিয়া সমর্থন করছে এবং তাদের কাছে অস্ত্রও সরবরাহ করছে বলে অভিযোগ করেছেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনা দলের প্রধান জেনারেল জন নিকলসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 03:02 PM
Updated : 23 March 2018, 03:03 PM

বিবিসি’র সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে নিকলসন বলেন, তিনি রাশিয়ানদের এ অস্থিতিশীল কর্মকাণ্ড প্রত্যক্ষ করেছেন।

তিনি জানান, তাজিক সীমান্ত দিয়ে রাশিয়ার অস্ত্র তালেবান যোদ্ধাদের হাতে আসছে।  তবে কি পরিমাণ অস্ত্র আসছে তা বলতে পারেননি যুক্তরাষ্ট্রের এ কর্মকর্তা।

রাশিয়া এসব অভিযোগের কোনো ভিত্তি নেই বলে অতীতে এ ধরনের অভিযোগ উড়িয়ে দিয়েছে।আর এখন মার্কিন সামরিক কর্মকর্তা নিকলসন রাশিয়ার বিরুদ্ধে ফের নতুন করে তালেবানকে অস্ত্র সরবরাহের অভিযোগ তুললেন।

সাবেক রুশ গুপ্তচর হত্যাচেষ্টা নিয়ে যুক্তরাজ্যসহ যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলোর সঙ্গে রাশিয়ার বিরোধপূর্ণ সময়ে এ অভিযোগ উঠল।

নিকলসন বলেন, “রাশিয়ার কাছ থেকে অর্থনৈতিক সহায়তা নিয়ে গণমাধ্যমে তালেবানের লেখা স্টোরি আমরা দেখেছি। তালেবানের কাছে রাশিয়ার অস্ত্র আসার কথা জানিয়ে আফগান নেতারা আমাদের কাছে সেসব অস্ত্রও দিয়েছেন। আমরা জানি রাশিয়া এতে জড়িত আছে।”

নিকলসন বলেন, তালেবানের সঙ্গে রাশিয়ার সরাসরি এ যোগসাজশ তুলনামূলকভাবে নতুন বলেই তিনি মনে করেন।

তালেবানকে রাশিয়া কতটা সহায়তা করছে তা বলা মুশকিল বলে স্বীকার করেন নিকলসন।

তবে আফগানিস্তানের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা এবং সামরিক কর্তাব্যক্তিরা বিবিসি’কে জানিয়েছেন, রাশিয়ার সরবরাহের মধ্যে আছে রাতের অন্ধকারে দেখার গগলস, মাঝারি ধরনের ও ভারি মেশিনগান এবং ক্ষুদ্রাস্ত্র।

আশির দশকে রাশিয়া-আফগান যুদ্ধের সময় তালেবানকে অস্ত্র দেওয়ার অভিযোগ ছিল যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। আর এখন সে একই অভিযোগ যুক্তরাষ্ট্র করছে রাশিয়ার বিরুদ্ধে।

আফগান এনালিসিস নেটওয়ার্কের বিশ্লেষক কেট ক্লার্ক বলেছেন, তালেবান আর রাশিয়ার স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো হয়ত এখন একে অপরের সঙ্গে আরো অতোপ্রতোভাবে জড়িয়ে যাচ্ছে। 

তাছাড়া, তালেবানকে সমর্থন দিয়ে রাশিয়া হয়ত আরো বেশি ভূ-রাজনৈতিক সুবিধা পাবে বলেই মনে করছে।