মানব পাচারের অভিযোগে ভারতীয় গায়ক দালের মেহেন্দির জেল

ভারতে মানব পাচারের মত গুরুতর অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে দু’বছরের জেল হয়েছে পাঞ্জাবের বিখ্যাত পপ গায়ক দালের মেহেন্দির।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 04:49 PM
Updated : 16 March 2018, 04:49 PM

গায়ক দলের সঙ্গে অনুষ্ঠান করতে পশ্চিমা দেশগুলোতে নিয়ে যাওয়ার টোপ দেখিয়ে মানুষের কাছ থেকে মোটা অংকের অর্থ নিয়ে ধোঁকাবাজির অভিযোগে মেহেন্দিসহ আরো ছয়জন ২০০৩ সালে অভিযুক্ত হন।

শুক্রবার পাঞ্জবে সেই মামলায়ই দোষী সাব্যস্ত হওয়ার পর আদালত মেহেন্দির বিরুদ্ধে সাজা ঘোষণা করেছে। তবে তিনি পরক্ষণেই জামিনে মুক্তি পেয়ে গেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

খবরে বলা হয়েছে, বিদেশে শো করার নাম করে মানব পাচার করতেন মেহেন্দি ও তার ভাই সামশের সিং।

১৯৯৮ ও ১৯৯৯ সালে অন্তত ১০ জনকে বিদেশে পাচার করেছিলেন দুইজন। তাদেরকে ছদ্মবেশে নিজেদের গানের দলের সদস্য সাজিয়ে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়ে সেখানেই রেখে আসেন দুই ভাই।

১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রে আরেকটি ট্রিপে গিয়ে নিউ জার্সিতে আরো কয়েকজনকে রেখে আসেন তারা।

এর পরপরই পাঞ্জাবের পাতিয়ালা পুলিশ দুই ভাইয়ের বিরুদ্ধে মানব পাচারের অভিযোগ আনে। দালের মেহেন্দির দিল্লির অফিসেও পুলিশ হানা দেয়।

এরই মধ্যে মেহেন্দি ও তার ভাইয়ের বিরুদ্ধে প্রায় ৩৫ জন প্রতারণারও অভিযোগ আনেন। তারা জানান, দুই ভাই তাদেরকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার কথা বলে অর্থ নিয়েছিলেন, কিন্তু সেখানে নিয়ে যেতে পারেননি।

২০০৬ সালে একবার পুলিশ দালের মেহেন্দি নির্দোষ মর্মে আদালতে মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়ার আবেদন জানালেও তা খারিজ করে অভিযোগ তদন্তের নির্দেশ দেয় আদালত। এরপর আরেকবারও পুলিশের তরফ থেকে মেহেন্দিকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন জানানো হয়েছিল। কিন্তু তার বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ থাকার ভিত্তিতে আদালত সে আবেদনও নাকচ করে।

দালের মেহেন্দি ১৯৯০ এবং ২০০০ এর দশকের প্রথম দিকে ভারতে সবচেয়ে জনপ্রিয় পাঞ্জাবি গায়ক।

বলিউডের কয়েকটি সিনেমায় কণ্ঠ দিলেও মেহেন্দি বেশি পরিচিতি পেয়েছেন পাঞ্জাবের ঐতিহ্যবাহী ভাংড়া পপ গান গেয়ে। ‘তুনাক তুনাক তুন’, ‘বোলো তা রা রা’র মত তার একাধিক গান বিপুল জনপ্রিয়তা পেয়েছে।