তালেবানের সঙ্গে লড়াইয়ে ১৮ আফগান সৈন্য নিহত

আফগানিস্তানে তালেবান জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে সেনাবাহিনী ও স্পেশাল ফোর্সেসের প্রায় ১৮ জন সৈন্য নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2018, 01:33 PM
Updated : 10 March 2018, 01:33 PM

পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ফারাহতে লড়াইয়ের এ ঘটনা ঘটেছে বলে শনিবার জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

তারা জানিয়েছেন, রাতে বালা বুলুক জেলায় একটি হামলা চালানোর জন্য জড়ো হয়ে প্রস্তুতি নিচ্ছিলেন সেনারা, এ সময় তাদের ওপর হামলা করে তালেবান যোদ্ধারা; এতে দুপক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দাওলাত ওয়াজিরি জানিয়েছেন, স্পেশাল ফোর্সেসের চার সদস্য নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। কিন্তু স্থানীয় প্রদেশিক পরিষদের প্রধান ফরিদ বাখতওয়ার মৃতের সংখ্যা অন্তত ১৮ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন।

লড়াই চলতে থাকায় বিমান হামলার ডাক দেওয়া হয় এবং এতে প্রায় ২৫ জন বিদ্রোহী নিহত হন বলে জানিয়েছেন তিনি।

টুইটারে পোস্ট করার এক বার্তায় এক তালেবান মুখপাত্র জানিয়েছেন, বালা বুলুক জেলার কেন্দ্রস্থলের কাছে টাপা সদতে উপস্থিত হয়ে ৫৩ জন কমান্ডোকে হত্যা অথবা আহত করে উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র ছিনিয়ে নিয়েছে তালেবান যোদ্ধারা।

যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন, সেনাবাহিনীর অভিযান ও বিমান হামলার কারণে তালেবান ক্রমবর্ধমান চাপের মধ্যে থাকলেও বারবার হানা দিয়ে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি করার সামর্থ্য দেখিয়ে যাচ্ছে তারা। 

সম্প্রতি ফারাহ প্রদেশে নিরাপত্তা বাহিনীর ওপর ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে তালেবান। এ হামলাও সেই ধারাবাহিকতারই অংশ বলে জানিয়েছে রয়টার্স।

তালেবানের প্রধান শক্তিকেন্দ্র হেলমান্দ প্রদেশ ও ইরান সীমান্তের মধ্যবর্তী এ প্রদেশটিতেই আফগানিস্তানের অধিকাংশ আফিম উৎপাদিত হয়।