পরীক্ষাভীতি কমাতে মোদীর বই

শিক্ষার্থীদের পরীক্ষাভীতি তাড়াতে একটি বই লিখেছেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2018, 05:50 AM
Updated : 4 Feb 2018, 05:50 AM

এনডিটিভির খবরে বলা হয়, ‘এক্সাম ওয়ারিয়রস’ নামের এই বইয়ে ২৫টি মন্ত্রে ছাত্রছাত্রীদের তিনি দীক্ষা দিতে চেয়েছেন- পরীক্ষা হল উৎসব, উদযাপনের বিষয়, ভয়ের নয়। 

মোদী সেখানে লিখেছেন, এই বই সেই সব শিক্ষার্থীর জন্য, যারা পরীক্ষায় বসতে যাচ্ছে।

“তারা হল সেই ‘এক্সাম ওয়ারিয়রস’, সেই সাহসী কিশোর-তরুণ, যারা পরীক্ষা নামের উৎসবে যোগ দিতে যাচ্ছে। কিন্তু তাদের অত বেশি ভয় পাওয়ার কারণ নেই, পরীক্ষাকে জীবন-মরণ সমস্যা হিসেবেও দেখার কিছু নেই।”   

শনিবার পেঙ্গুইন র‌্যানডম হাউস থেকে প্রকাশিত এই বইয়ে প্রধানমন্ত্রী মোদী পরীক্ষার সময় ছাত্রছাত্রীদের শান্ত আর মনোযোগী থাকতে বলেছেন।

সেই সঙ্গে প্রযুক্তির ব্যবহার আর চাপমুক্ত থাকতে ঘুমের গুরুত্ব বুঝিয়েছেন মন্ত্রের ছলে। বলেছেন, বর্তমানটাই আসল, আর আসল লড়াই হল নিজের সঙ্গে। 

পাতায় পাতায় রঙিন ছবিসহ ১৯২ পৃষ্ঠার ঝলমলে এই বইয়ের শুরুতেই লেখকের ভূমিকায় মোদী দৃষ্টি আকর্ষণ করেছেন অভিভাবক আর শিক্ষকদের।

তিনি লিখেছেন, “এই শিক্ষার্থীদের শৈশব যাতে পরীক্ষার চাপ আর প্রতিনিয়ত উৎকণ্ঠায় তলিয়ে না যায়- তা নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব।”

মোদীর এই মন্ত্র যে বড়দের চাপ কমাতেও সহায়ক হতে পারে, তা বোঝা গেল ‘এক্সাম ওয়ারিয়রস’ এর প্রকাশনা অনুষ্ঠানে।  

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদেকার শনিবার দিল্লিতে এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মাচন করেন। সুষমা স্বরাজ বইটি থেকে পড়েও শোনান।

এনডিটিভির খবরে বলা হয়, বইটি থেকে পড়তে গিয়ে একাধিকবার ‘এক্সাম’ এর জায়গায় ‘ইলেকশন’ পড়ে ফেলেন সুষমা।

দর্শকদের সঙ্গে হাসতে হাসতে তিনি বলেন, “ওহ! আমি পরীক্ষা বুঝিয়েছি, নির্বাচন না।”