মিয়ানমার সীমান্তে ভারতের নাগাবিরোধী সেনা অভিযান

অরুণাচল প্রদেশে ভারত-মিয়ানমার সীমান্তের কাছে নাগা বিদ্রোহী গোষ্ঠি এনএসসিএনের (কে) বিরুদ্ধে অভিযান চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2017, 04:20 PM
Updated : 4 Sept 2017, 04:38 PM

অভিযানে এক ‘শীর্ষ জঙ্গি’ নিহত ও একজন আহত হয়েছে বলে জ্যেষ্ঠ এক সেনা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে।

সোমবার সকাল ৭টা থেকে সন্ধ্যা পর্যন্ত লংডিং জেলায় ভোটনু গ্রামের কাছে চালানো এই অভিযানে এক সেনা সদস্যও গুলিবিদ্ধ হয়েছেন বলে খবরে বলা হয়েছে।

মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তিন দিনের সফরে মিয়ানমার যাওয়ার আগে এঘটনা ঘটলো। এই সফরে দুই দেশের নেতাদের মধ্যে সীমান্তজুড়ে বিশেষ বিদ্রোহী গোষ্ঠির কর্মকাণ্ডসহ প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ে দুই দেশের নেতাদের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে।

ওই সেনা কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বিজনেস স্ট্যান্ডার্ড এক প্রতিবেদনে বলেছে, সেনাবাহিনীর বিশেষ দলটি এনএসসিএন (কে) জঙ্গিদের অস্থায়ী গোপন আস্তানা ধ্বংস করে দিয়েছে। সেই সঙ্গে অভিযানে একটি একে ৪৭ রাইফেল, গোলাবরুদ ও রেডিও সেট উদ্ধার করা হয়। 

তবে এই অভিযানকে বিশেষ কোনো বড় অভিযান বলে মানতে নারাজ সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। মঙ্গলবার দিল্লিতে অরুণাচলের বাসিন্দা স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে বৈঠক করেন তিনি।

পরে সাংবাদিকদের তিনি বলেন, “এটা স্বাভাবিক অভিযান। এধরনের অভিযান প্রতিদিনই পরিচালনা করা হয়। এই অভিযানে বড় কিছু নেই।”