বয়স হচ্ছে? সুস্থ থাকতে ৫ পরামর্শ

বয়স তো দিনে দিনে বাড়বেই। নারীর জন্য মধ্যবয়স ছুঁতে থাকার দিনগুলো থেকেই সুস্থ থাকতে পাঁচ পরামর্শ দিচ্ছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 11:51 AM
Updated : 20 June 2022, 11:51 AM

স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই

বয়সের কারণে খাবার থেকেই অসুস্থতা ও বদহজম হতে পারে। পুষ্টিকর খাবারের পাশাপাশি নিরাপদ খাবার খাওয়া জরুরি। স্বাস্থ্যকর খাবার তো খেতেই হবে এবং পুষ্টির সবরকম উপাদানে থাকতে হবে ভারসাম্য।   

চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ নয়

ওষুধে নিশ্চয় শারীরিক জটিলতা কাটিয়ে সুস্থ জীবনে ফেরা যায়, তবে তা হতে হবে চিকিৎসকের পরামর্শ মেনে। হুটহাট ইচ্ছেমত ওষুধ খেলে তা উল্টো শরীরের জন্য ক্ষতি বয়ে আনবে।

ডাক্তার দেখাতে হবে

নারীকে বয়সকালে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে নিয়মিত; যেন ডায়বেটিস, অস্টিওপোরোসিস এবং উচ্চ রক্তচাপের মত স্বাস্থ্য জটিলতার বিষয়ে আগে থেকে সাবধান হওয়া সম্ভব। এসব রোগ উপশমে অথবা নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চলতে হবে নারীকে। 

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা

শরীরে কোনো উপসর্গ দেখা দিলে তা রোগ কি না জানতে স্বাস্থ্য পরীক্ষার করাতে হবে। অনেক সময় কোনোরকম উপসর্গ ছাড়াও কিছু কিছু স্বাস্থ্য পরীক্ষা নিয়মিতভাবে করাতে হয়। সেজন্য স্বাস্থ্য বিশেষজ্ঞের শরণাপন্ন হয়ে জানতে হবে বয়স অথবা উপসর্গ অনুযায়ী কোন পরীক্ষাগুলো জরুরি হয়ে উঠেছে।  

উদ্যোমী থাকতে হবে
কর্মোদ্যম দিন শরীর ও মনকে চাঙ্গা রাখে। ব্যায়াম ও কাজের মাঝে নিজেকে জড়িয়ে রাখলে তাই ভালো কাটবে দিন, সেই সঙ্গে ভালো থাকবে শরীর। প্রয়োজনে কী ধরনের ব্যায়াম শরীরের জন্য ভালো হবে তা নিয়ে বিশেষজ্ঞের সঙ্গে আলাপ করা যেতে পারে। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক