অক্টোবর জুড়ে বিনা খরচে স্তন ক্যান্সার পরীক্ষা

অক্টোবর মাস জুড়ে বিনা খরচে স্তন ক্যান্সার পরীক্ষা করার সুযোগ দিচ্ছে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 04:01 AM
Updated : 11 Oct 2021, 04:01 AM

সারা বিশ্বে বরাবর অক্টোবর জুড়ে স্তন ক্যান্সার সচেতনতা মাস পালিত হয়। আর ১০ অক্টোবর নবম বারের মত পালিত হয়েছে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। এবারের দিবসের প্রতিপাদ্য ছিল ‘স্ক্রিনিং জীবন বাঁচায়।

এ উপলক্ষে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট ১ অক্টোবর থেকে ৩১ পর্যন্ত বিনা খরচে স্তন ক্যান্সার স্ক্রিনিং পরিচালনা করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। সেজন্য গত ২১ সেপ্টেম্বর থেকে নিবন্ধন নেওয়া হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রাস্টের লালমাটিয়া কার্যালয়ে প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত করানো যাবে এই পরীক্ষা। প্রশিক্ষণপ্রাপ্ত নারী চিকিৎসক দিয়ে স্তন পরীক্ষা করানো হবে। নিখরচায় নেওয়া যাবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ।

এছাড়া মেডিনোভার সৌজন্যে অর্ধেক খরচে করানো যাবে আল্ট্রাসনোগ্রাম, ম্যামোগ্রামসহ অন্যান্য প্রয়োজনীয় পরীক্ষা। অসচ্ছল নারীরা কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট রোগীকল্যাণ তহবিলের সহযোগিতায় এসব পরীক্ষা বিনামূল্যে করানোর সুযোগ পাবেন।

কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট জানিয়েছে, তাদের এই কর্মসূচিতে স্তন ক্যান্সার পরীক্ষায় ৩০ থেকে ৬০ বছরের নারীরা অগ্রাধিকার পাচ্ছেন। তবে সমস্যা মনে হলে কম বয়সী নারীরাও নিবন্ধন করতে পারেন।

কমিউনিটি অনকোলজি বিডি ডট ওআরজি এবং ব্রেস্ট ক্যান্সার ফোরাম বিডি ডট ওআরজি ওয়েবসাইটে গিয়ে এই নিবন্ধন করা যাবে। এছাড়া কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট এবং বাংলাদেশ ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস ফোরামের ফেইসবুক পাতায় গিয়েও নিবন্ধন করার সুযোগ রয়েছে।

নিবন্ধনের জন্য নাম, বয়স, ঠিকানা, ফোন নম্বর, ইমেইল জানিয়ে এসএমএস করা যাবে ০১৯৭৭৫৯১৯০৭ নম্বরে।

স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এই কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন বলে জানিয়েছে কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট।