গর্ভবতী নারীরা এসএমএস ছাড়াই টিকা পাবেন

করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করেছেন এমন গর্ভবতী নারী ও স্তন্যদানকারী মায়েরা মোবাইলে এসএমএস না পেলেও নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 05:47 PM
Updated : 31 August 2021, 05:47 PM

গর্ভবতী নারীদের টিকা নেওয়ার আগে গর্ভধারণের প্রমাণ হিসেবে অবশ্যই এএনসি কার্ড বা বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে। এছাড়া তাদের জন্য নির্ধারিত সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর সারাদেশের সব হাসপাতালের পরিচালক, সব জেলার সিভিল সার্জন, সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমর্কতাদের কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দিয়েছে।

চিঠিতে নিবন্ধিত বয়োজ্যেষ্ঠ নাগরিক ও ১৮ বছরের ঊর্ধে শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে এসএমএস পাঠিয়ে দ্রুত টিকা দেওয়ার তাগিদ দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কোর কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এসব পদক্ষেপ দ্রুত বাস্তবায়ন করতে হবে।

বাংলাদেশে গত ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হলেও সম্ভাব্য ঝুঁকি না থাকার বিষয়টি নিশ্চিত ছিল না বলে শুরুতে অন্তঃসত্ত্বা ও স্তন্যদায়ী নারীদের করোনাভাইরাসের টিকা দেওয়া হচ্ছিল না।

টিকা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি নাইট্যাগের সুপারিশের পর গত ৯ অগাস্ট তাদের টিকার আওতায় আনা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক