কুয়াশায় এলোমেলো শাহজালালের ফ্লাইট সূচি

ঘন কুয়াশার কারণে রাত থেকে প্রায় দশ ঘণ্টা উড়োজাহাজ ওঠানামা বন্ধ থাকায় বড় ধরনের জট তৈরি হয়েছে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট সূচিতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 06:33 AM
Updated : 20 Dec 2017, 06:41 AM

সিভিল এভিয়েশনের জনসংযোগ বিভাগের কর্মকর্তা একেএম রেজাউল করিম বুধবার সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কুয়াশার কারণে রাত ১২টা ৪০ থেকে সকাল ১০টা পর্যন্ত সব ধরনের ফ্লাইট ওঠানামা বন্ধ রাখতে বাধ্য হন তারা।

“কুয়াশা কমার পর আজ সকাল সাড়ে ৯টায় অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচল শুরু হয়। বেলা ১০টার পর থেকে আন্তর্জাতিক রুটেও চলাচল স্বাভাবিক হতে শুরু হয়।”

যে সময় শাহজালালে ফ্লাইট ওঠানাম বন্ধ ছিল, ওই দশ ঘণ্টায় বিভিন্ন আন্তর্জাতিক রুটের অন্তত ২০টি ফ্লাইট নামার সূচি ছিল বিমানবন্দরের ওয়েবসাইটে।  

এর মধ্যে অন্তত ছয়টি ফ্লাইট ঢাকায় নামতে না পেরে অন্য বিমানবন্দরে চলে যায় বলে রেজাউল করিম জানান।

রাত সোয়া ১২টায় থাই এয়ারের একটি ফ্লাইট শাহজালালে নামতে না পেরে ব্যাংককে চলে যায়। রাত ১২টা ৫৫ মিনিটে সাউদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকায় নামতে না পেরে কলকাতায় অবতরণ করে।

চীনা একটি কার্গো বিমান রাত ১২টা ৫০ মিনিটে ঢাকায় নামতে না পেরে চলে যায় মান্দালয়ে। গালফ এয়ারের একটি ফ্লাইট ভোর ৪টায় ঢাকায় নামতে না পরে কলকাতা চলে যায়। ইউএস বাংলার একটি ফ্লাইট ঢাকার বদলে চট্টগ্রামে অবতরণ করে।

এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, চায়না সাউদার্ন, এমিরেটস, মালিন্দো এয়ার, কুয়েত এয়ার ও এয়ার এশিয়ার ফ্লাইটও নির্ধারিত সময়ে ঢাকা ছাড়তে পারেনি। 

রেজাউল করিম জানান, বাংলাদেশ সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমকে নিয়ে একটি ভিভিআইপি ফ্লাইট সকাল সোয়া ১০টার দিকে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হয়। বেলা ১১টার দিকে ফ্লাইট ওঠানামা স্বাভাবিক হয়ে আসে। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের জিএম শাকিল মেরাজ বলেন, ঘন কুয়াশার কারণে বিমানের পাশাপাশি বিভিন্ন বিদেশি এয়ারলাইন্সও সমস্যায় পড়েছে।

বিমানের বিজি ০৩৯ ফ্লাইটটি রাত সোয়া ১টায় রিয়াদের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা থাকলেও কুয়াশায় যাত্রা বিলম্বিত হওয়ায় তা ছেড়ে যায় বেলা সাড়ে ১১টার পরে।

কলকাতা থেকে বিজি ০৯৬ ফ্লাইটটি সকাল সাড়ে ১০টায় শাহজালালে পৌঁছানোর কথা থাকলেও সেটি বিলম্বিত হয়।

বিমানের বিজি ৪১১ ফ্লাইটটি ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর, সকাল সাড়ে ৯টায়।

ঢাকা থেকে কক্সবাজারের বিজি ৪৩৩ ফ্লাইটটিও সকাল সাড়ে ৮টার বদলে দুই ঘণ্টা পর যাত্রা করে। 

এছাড়া কুয়ালামপুর থেকে সকালে ঢাকায় আসা বিজি ০৮৭ ফ্লাইটের পাইলটকেও কুয়াশায় কারণে বাড়তি সময় কাটাতে হয় আকাশে।

কুয়াশার কারণে শাহজালালে উড়োজাহাজ ওঠানামা বিঘ্নিত হচ্ছে গত কয়েক দিন ধরেই। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সময়েও বিভিন্ন গন্তব্য থেকে আসা অন্তত ২০টি উড়োজাহাজ নির্ধারিত সময়ে ঢাকায় অবতরণ করতে ব্যর্থ হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক