তারবার্তায় মুজিব: পূর্ব পাকিস্তানের প্রশাসনিক ক্ষমতা নেওয়ার ঘোষণা

১৫ মার্চ ১৯৭১ পাঠানো আজকের তারবার্তাটি মূলত মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি বা সিআইএর একটি বৈশ্বিক রিপোর্টের অংশ বিশেষ।

অমি রহমান পিয়ালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 04:00 PM
Updated : 20 March 2020, 04:44 PM

সারাবিশ্বের হালনাগাদ ঘটনাবলীর মাঝেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর একটি প্রতিবেদন এসেছে যার সংক্ষিপ্ত উপ-শিরোনাম ‘mujibur rahman has announced his take over of the administration of the East Pakistan’, অর্থাৎ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের প্রশাসনিক কর্তৃত্ব নেয়ার ঘোষণা দিয়েছেন। অনুচ্ছেদটির ভাবানুবাদ তুলে দেয়া হলো:

পূর্ব পাকিস্তানের প্রশাসনের একক অধিগ্রহণের ঘোষণা দেওয়ার মাধ্যমে মুজিবুর রহমান মূলত প্রেসিডেন্ট ইয়াহিয়া খান এবং সামরিক আইন শাসিত সরকারের বিরুদ্ধে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, মুজিব আজ এক ঘোষণায় ঢাকা, কুমিল্লা ও যশোর বাদে পূর্বাঞ্চলের যাবতীয় প্রশাসনিক ক্ষমতা নিজের অধিকারে নেওয়ার ঘোষণা দিয়েছেন। গত এক সপ্তাহ ধরে তার ডাকে চলা অসহযোগ আন্দোলনের পর এলো এই ঘোষণা, যে সময়কালে মুজিব পূর্ব পাকিস্তানের অঘোষিত শাসক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। সম্ভবত পশ্চিম পাকিস্তান নিয়ন্ত্রিত কেন্দ্রীয় সরকারকে চাপে ফেলতেই এই ঘোষণা তিনি দিয়েছেন, যাতে তার দাবি অনুযায়ী নতুন সংবিধান তৈরির জন্য জাতীয় সংসদ অধিবেশন বসার আগেই পূর্ব পাকিস্তানের শাসন ক্ষমতা নির্বাচিত প্রতিনিধিদের হাতে যায়।

মুজিবের এই পদক্ষেপ পূর্ব পাকিস্তানের স্বাধীনতার ঘোষণা দেওয়ার কাছাকাছি। এটা এখনও নিশ্চিত নয় এমন একটি ঘোষণা তিনি শেষ অবলম্বন হিসেবে রেখেছেন কিনা। তিনি হয়তো পূর্ব ও পশ্চিমের মধ্যে একটি কনফেডারেশন চাইছেন যা পূর্ব পাকিস্তানকে সম্পূর্ণ স্বাধীনতা দেবে। কেন্দ্রীয় সরকারের এইরকম কোনো কনফেডারেশন তত্ত্ব মেনে নেওয়ার কোনো কারণ নেই, এবং তারা সম্ভবত মুজিবের এই অধিগ্রহণ ঘোষণা বাস্তবায়নে বাধা দেবে। এদিকে আজ  সকালে ইয়াহিয়া ঢাকা পৌঁছেছেন বলে আমাদের কাছে খবর এসেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক