জাতীয় শোক দিবসে তিনটি পোস্টার

জাতীয় শোক দিবস উপলক্ষে তিনটি পোস্টার প্রকাশ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2021, 02:17 PM
Updated : 14 August 2021, 02:17 PM

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জাতীয় কমিটি জানায়, জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ অগাস্টের সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে পোস্টারগুলো প্রকাশ করা হয়েছে।

পোস্টার তিনটির শিরোনাম হল, 'শোক থেকে শক্তি শোক থেকে জাগরণ', 'IN YOUR INFINITE VALOUR, MUJIB MILLIONS OF SOUL STAY FOREVER ALERT' এবং 'এই ইতিহাস ভুলে যাবো আজ, আমি কি তেমন সন্তান? যখন আমার জনকের নাম শেখ মুজিবুর রহমান'।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে সারাদেশে পোস্টারগুলোর মুদ্রিত কপি বিতরণ, স্থাপন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশে বাংলাদেশ মিশনগুলোতেও পাঠানো হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্বাধীনতার চার বছরের মধ্যে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নায়ক, তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

তার পরিবারের ছয় বছরের শিশু থেকে শুরু করে অন্তঃসত্ত্বা নারীও সেদিন ঘাতকের গুলি থেকে রেহাই পায়নি। সেই দিনটি বাংলাদেশ পালন করে জাতীয় শোক দিবস হিসেবে।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের অংশ হিসেবে প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় পোস্টারগুলো ব্যাপকভাবে প্রচার করতে অনুরোধ জানিয়েছে জাতীয় বাস্তবায়ন কমিটি।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক