৬ দফা দিবসের কুইজ: পুরস্কার পেলেন ১০০ বিজয়ী

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ঐতিহাসিক ৬ দফা’ শিরোনামে অনলাইন কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2020, 03:35 PM
Updated : 26 August 2020, 03:35 PM

বুধবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এই অনুষ্ঠানের আয়োজন করে।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ধন্যবাদ জ্ঞাপন করেন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

এছাড়া কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে মো. ইমতিয়াজ পাশা ও খুকু রানী ঘোষ নিজেদের অনুভূতি জানিয়ে বক্তব্য দেন বলে কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে গত ৭ জুন দেশব্যাপী এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে গৃহিণী পর্যন্ত সব স্তরের মানুষ তাতে অংশ নেয়।

সারা দেশ থেকে লক্ষাধিক প্রতিযোগী অনলাইনে নিবন্ধন করেন, তাদের মধ্যে থেকে ৪৬ হাজার ৬৭৫ জন প্রতিযোগী অংশ নেন এ প্রতিযোগিতায়। সব শেষে ৩৬টি জেলা থেকে মোট ১০০ জন প্রতিযোগীকে বিজয়ী ঘোষণা করা হয়।

বিজয়ীদের মধ্যে উপস্থিত প্রথম তিনজনসহ ২৭ জন প্রতিযোগীর হাতে সনদ ও পুরস্কার তুলে দেওয়া হয় এ অনুষ্ঠানে। বিজয়ী বাকিরা সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে সনদ ও পুরস্কার নেন।

প্রত্যেক বিজয়ীকে প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত একটি সনদ এবং নগদ অর্থ পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে প্রথম বিজয়ী ৩ লাখ টাকা, দ্বিতীয় বিজয়ী ২ লাখ টাকা, তৃতীয় বিজয়ী ১ লাখ টাকা, চতুর্থ বিজয়ী ৫০ হাজার টাকা, পঞ্চম বিজয়ী ২৫ হাজার টাকা এবং আরো ৯৫ জন বিশেষ বিজয়ীর প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।