‘বঙ্গমাতা চিরন্তন বাঙালি মায়ের প্রতীক’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে ‘চিরন্তন বাঙালি মায়ের প্রতীক’ হিসেবে দেখছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2020, 05:35 PM
Updated : 9 August 2020, 05:35 PM

শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী এবং শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির এক অনলাইন আয়োজনে যুক্ত হয়ে তিনি একথা বলেন।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতির দায়িত্বেও রয়েছেন।

কমিটির প্রধান সমন্বয়ক কামাল চৌধুরীর সঞ্চালনায় এই আলোচনায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং শেখ কামালের জীবন, কর্ম ও অবদানের উপর আলোচনা হয়।

অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, “বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চিরন্তন বাঙালি মায়ের প্রতীক। বহুবিধ গুণের অধিকারী শেখ কামাল অত্যন্ত সাধারণ জীবন যাপন করতেন।

“বঙ্গবন্ধুর অবিচল সহযোদ্ধা হিসাবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং বঙ্গবন্ধুর পুত্র শেখ কামাল আমাদের স্বাধীনতা সংগ্রামে যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন, তা অবিস্মরণীয়।”

১৯৩০ সালের ৮ অগাস্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন ফজিলাতুন্নেছা মুজিব। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুসহ পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে তিনিও নিহত হন।

১৯৪৯ সালের ৫ অগাস্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল।

ছাত্রলীগের একজন কর্মী হিসাবে ১৯৬৯ এর গণঅভ্যুত্থান এবং মুক্তিযুদ্ধ সংগঠনে সক্রিয় ভূমিকা পালন করেন শেখ কামাল। ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যও ছিলেন তিনি।

স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গনি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন শেখ কামাল।