শিল্পকলায় শুরু ‘মূল্যবোধের’ নাট্যোৎসব

বাঙালির মূল্যবোধের সঙ্কটসহ সাম্প্রতিক বিভিন্ন সঙ্কট নিয়ে সারা দেশ থেকে বাছাই করা ২০টি নাটকের প্রদর্শনীর জন্য রাজধানীর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে শুরু হয়েছে ‘মূল্যবোধের নাট্যোৎসব’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 04:24 PM
Updated : 1 Sept 2016, 04:24 PM

বৃহস্পতিবার বিকালে পাঁচ দিনব্যাপী এই নাট্যোৎসবের উদ্বোধন করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “জঙ্গিবাদ-সন্ত্রাসের ধারাবাহিকতায় এই নাট্যোৎসবটি আমাদের মূল্যবোধকে নতুনবোধে জাগ্রত করবে।”

নাটকে বাঙালির মূল্যবোধসহ সমসাময়িক নানা সঙ্কট নিয়ে সারাদেশব্যাপী নির্মিত ৬৪টি নাট্য প্রযোজনাকে থেকে ওই ২০টি নাটক প্রদর্শনীর জন্য বাছাই করা হয়েছে।

উদ্বোধনীতে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, “ক্রমেই মূল্যবোধের উল্টোপথে গমনের কারণে অন্ধকারের দিকে আমরা চলছি। এর থেকে উত্তরণের পথ সন্ধান জরুরি। এ নাট্যোৎসবে আমরা খুঁজব সেই পথ।”

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ও আইটিআই বিশ্ব কেন্দ্রের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার।

উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে শামীম সাগরের নির্দেশনায় কুষ্টিয়া জেলার নাটক ‘নটনন্দন’ এবং শাহীনুর রহমানের নির্দেশনায় জামালপুর জেলার নাটক ‘সপ্তর্ষি’।

‘নটনন্দন’ এর নাট্যকার-নির্দেশক শামীম সাগর বলেন, “প্রযোজনার গল্প সত্যমূলক। এককভাবে পুরো গল্পটি হয়তো কারো একার জন্য সত্য নয়। কিন্তু এ নাটকের প্রতিটি ঘটনা আলাদা করে নাট্যকর্মীদের তথা সাংস্কৃতিক কর্মীদের জীবনে ঘটে যাওয়া সত্য।”

‘নটনন্দন’ নাটকের পরতে পরতে ধ্বনিত হয়েছে নাট্যকর্মীদের যাপিত জীবনের গল্প, শত বঞ্চনা, প্রপঞ্চকতার কথা।

জামালপুর জেলা শিল্পকলা একাডেমি রেপার্টরি নাট্যদলের প্রযোজনা ‘সপ্তর্ষি’ নাটকে ফুটে উঠেছে মানবতার এক দারুণ নিদর্শনের গল্প। এই নাটকের গল্পটি আবর্তিত হয়েছে ‘সপ্তর্ষি’ নামের বৃদ্ধাশ্রমকে ঘিরে।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার সন্ধ্যা ৬টায় এক্সপেরিমন্টাল হলে তারেকুজ্জামান তারেকের নির্দেশনায় দিনাজপুর জেলার নাটক ‘উপলব্ধি’, সন্ধ্যা ৭টায় শরীফ চৌধুরীর নির্দেশনায় চাঁদপুর জেলার নাটক ‘প্রিয় দর্শন’ এবং রাত ৮টায় বাকার বকুলের নির্দেশনায় ঢাকা জেলার নাটক ‘মুল্লুক’ মঞ্চস্থ হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক