নারী সাংবাদিক ও শিক্ষার্থীদের জন্য ‘মেন্টরশিপ’ চালু করেছে ডিডব্লিউ একাডেমি

বাংলাদেশের নারী সাংবাদিক ও শিক্ষার্থীদের ডিজিটাল সাংবাদিকতায় দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে ‘মেন্টরশিপ’ কর্মসূচি চালু করেছে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 05:49 PM
Updated : 30 Dec 2021, 05:49 PM

এই কর্মসূচির আওতায় সম্প্রতি ঢাকার গুলশানে একটি হোটেলে তিন দিনব্যাপী এক আবাসিক কর্মশালার আয়োজন করে ডি ডব্লিউ একাডেমি। এতে সারা দেশ থেকে আসা ৯ জন নারী সাংবাদিক এবং ১০ জন সাংবাদিকতার নারী শিক্ষার্থী অংশ নেন।

এর আগে উন্মুক্ত আবেদন ও যাচাই-বাছাই শেষে মোট ২০ জনকে এই ‘মেন্টরশিপ’র জন্য নির্বাচিত করা হয়।

তিন মাসব্যাপী এই কর্মসূচিতে অংশগ্রহণকারীরা বিশেষ সংবাদ প্রতিবেদন তৈরি করবেন। আর তাদের দিকনির্দেশনা দেবেন এ বছর ফ্রি প্রেস আনলিমিটেড’র অদম্য সাংবাদিক হিসেবে পুরস্কারপ্রাপ্ত দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম।

নারীদের জন্য তৈরি বিশেষ এই প্রকল্পের অংশ হিসেবে ডি ডব্লিউ একাডেমির সঙ্গে আর কাজ করছে বাংলাদেশের দুটি সংগঠন ‘কথা’ ও ‘বহ্নিশিখা’।

জার্মানীর অর্থনৈতিক সম্পর্ক ও উন্নয়ন মন্ত্রণালয়ের অর্থায়নের এই প্রকল্পে তারা দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে জেন্ডার-সংবেদনশীলতার কর্মশালা পরিচালনা করবে। পাশাপাশি গণমাধ্যমে নারী বিষয়ক সাংবাদিকতার জন্য একটি রূপরেখা তৈরি করবে।

কর্মশালায় অংশ নেওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী কেয়া বোস বলেন, “আমরা এর আগে সাংবাদিকতা ক্লাসরুমে শিখেছি। কিন্তু এখানে এসে বুঝেছি ক্লাসরুমের বাইরের অনেক বিষয়। বাস্তব জীবনে সাংবাদিকতার অনেক অভিজ্ঞতাও শুনতে পেরেছি।”

কর্মশালার বিষয়ে ডি ডব্লিউ একাডেমির প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন বলেন, “ডি ডব্লিউ একাডেমি বিশ্বাস করে, বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নই পারে সামাজিক উন্নয়ন বয়ে আনতে। এই ২০ জন সংবাদকর্মীদের ডিজিটাল দক্ষতা বৃদ্ধি ও তাদের নেটওয়ার্ক গড়ে তোলার মাধ্যমে গণমাধ্যমে আরো প্রতিযোগিতামূলক অবস্থানে যাবার জন্য এই আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।”