আদালতের আদেশ: বিডিনিউজ টোয়েন্টিফোরসহ নিবন্ধিত পোর্টালও বন্ধ রাখল বিটিআরসি

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের বিষয়ে হাই কোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে গিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মতো নিবন্ধিত এবং দেশের শীর্ষ ইন্টারনেট সংবাদপত্রও দেড় ঘণ্টার বেশি সময় বন্ধ রাখল নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 12:43 PM
Updated : 28 Sept 2021, 02:05 PM

মঙ্গলবার বিকাল পৌনে ৫টার দিকে দেশের বিভিন্ন এলাকা থেকে পাঠকরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইটে ঢুকতে গিয়ে সমস্যায় পড়েন। অনেক ব্রাউজারে নোটিস দেওয়া হয়- ওয়েবসাইটটি ‘ব্লক’ করা হয়েছে।

একই সময়ে আরও বেশি কিছু নিউজ পোর্টালেও ঢোকা যায়নি। এই অবস্থা চলে প্রায় দেড় ঘণ্টা।

এ বিষয়ে যোগাযাগ করা হলে বিটিআরসির ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী নিবন্ধিত ছাড়া সব নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হচ্ছে।”

হাই কোর্ট গত ১৪ সেপ্টেম্বর দেওয়া এক আদেশে দেশে অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো ১ সপ্তাহের মধ্যে বন্ধের নির্দেশ দেয়।

অথচ দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম গতবছর নভেম্বরেই সরকারিভাবে নিবন্ধনের অনুমতি পায়। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আনুষ্ঠানিকতা শেষ করে নিবন্ধন সনদও গ্রহণ করে।

যে দেড় শতাধিক অনলাইন সংবাদ মাধ্যম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন পেয়েছে, তাদের অনেকগুলোই বন্ধ করে দেওয়া হয় আদালতের আদেশ মানতে গিয়ে।

আদালত যেখানে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ করতে বলেছে, সেখানে বিটিআরসি কেন নিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ করছে জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, “হাই কোর্ট থেকে নিবন্ধনকৃত পোর্টালগুলোর যে তালিকাগুলো আমাদের সরবরাহ করা হয়েছে, সে অনুযায়ী আমরা বন্ধ করছি। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয় থেকে আমরা তালিকা চেয়েছিলাম তবে পাইনি।”

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে যোগাযোগ করা হলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নিবন্ধিত কোনো অনলাইন পোর্টাল বন্ধ থাকবে না, এ বিষয়ে কাজ করা হচ্ছে, বিষয়টা আমরা গুরুত্বের সাথে দেখছি।”

মন্ত্রীর ওই বক্তব্যের অল্প সময়ের মধ্যেই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইট খুলে দেওয়া হয়। নিবন্ধিত অন্য ওয়েবসাইটগুলোও খুলতে শুরু করে।

তথ্য মন্ত্রণালয় থেকে নিবন্ধিত নিউজ ওয়েবসাইটের তালিকা না দেওয়ার যে কথা ওই বিটিআরসি কর্মকর্তা বলেছেন, সে বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের কারও বক্তব্য জানা যায়নি। 

২০১৯ সালে একবার পর্নসাইট বন্ধ করতে গিয়ে ব্লগসাইটসহ অনেক ওয়েবসাইট বন্ধ করে দিয়েছিল বিটিআরসি। পরে সেগুলো খুলে দেওয়া হয়।