সাংবাদিকতার শিক্ষার্থীদের জন্য ডয়চে ভেলে একাডেমির ফেলোশিপ

দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে একটি বিশেষ ফেলোশিপ কর্মসূচি শুরু করেছে ডয়চে ভেলে (ডিডব্লিউ) একাডেমি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 07:55 PM
Updated : 25 Sept 2021, 07:55 PM

শনিবার জার্মান গণমাধ্যম উন্নয়ন প্রতিষ্ঠানটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৮ জন শিক্ষার্থীর জন্য দু’বছর মেয়াদি এ ফেলোশিপ চালু করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে 'লোকাল মিডিয়া হাব ফেলোশিপ ইন্ডাকশন ওয়ার্কশপে' অংশ নেন ওই শিক্ষার্থীরা।

কর্মশালায় ডয়চে ভেলে বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দিন বলেন, “সবাই আজ সাংবাদিক হতে চায়... কিন্তু সবাই পারে না। দিনের শেষে সাংবাদিকের ভূমিকা একজন ওয়াচডগের।

”এবং এটি একটি কঠিন কাজ। এটা দেখে ভালো লাগছে যে আপনারা এতোজন সাংবাদিক হওয়ার সেই কষ্ট স্বীকার করতে প্রস্তত।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশজুড়ে সাংবাদিকতার শিক্ষার্থীদেরকে 'পূর্নাঙ্গ সাংবাদিক' হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে এ বছর ডিডব্লিউ একাডেমি বাংলাদেশে ’লোকাল মিডিয়া হাব ফেলোশিপ’ চালু করেছে।

সাংবাদিকতা পড়ানো হয় এমন সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের থেকে বাছাই করা হয় ফেলোশিপে অংশগ্রহণকারীদের।

আগামী দুই বছরের মধ্যে, এসব শিক্ষার্থী দেশ-বিদেশের শীর্ষ সাংবাদিক এবং প্রশিক্ষকদের নির্দেশনায় সাংবাদিকতার বিভিন্ন দক্ষতা ও কৌশল অনুশীলন করবে এবং মূলধারার মিডিয়া ও তাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টালের জন্য একাধিক মাধ্যমে কাজ করবে।

ডিডব্লিউ একাডেমির প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন, সিনিয়র পরামর্শক লুৎফা আহমেদ, রেডিও ভূমির স্টেশন প্রধান শামস সুমন, ডিডব্লিউ বাংলা সার্ভিসের সাংবাদিক আরাফাতুল ইসলাম কর্মশালায় বক্তব্য দেন।

ডিডব্লিউ একাডেমি ২০১৪ সাল থেকে বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা এবং চর্চা উন্নত করা এবং মুক্ত গণমাধ্যমকে শক্তিশালী করার লক্ষ্য নিয়ে কাজ করছে।