সম্পাদক পরিষদে নঈম নিজামের পদত্যাগপত্র গ্রহণ

নঈম নিজামের পদত্যাগপত্র গ্রহণ করে তাকে সাধারণ সম্পাদকের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে সম্পাদক পরিষদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 02:44 PM
Updated : 25 August 2021, 05:24 PM

ডেইলি স্টার সেন্টারে বুধবার সম্পাদক পরিষদের এক সভায় এই সিদ্ধান্ত হয় বলে সংগঠনটির এক বিবৃতিতে জানানো হয়েছে।

বাংলাদেশের মুদ্রিত সংবাদপত্রগুলোর সম্পাদকদের একটি অংশের এই সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে দেওয়ান হানিফ মাহমুদকে।

বণিকবার্তার সম্পাদক হানিফ সম্পাদক পরিষদে সহ-সাধারণ সম্পাদক পদে রয়েছেন।

নঈম নিজাম

পদত্যাগী নঈম নিজামকে সভায় আনার চেষ্টাও ব্যর্থ হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, “সভায় পরিষদের জ্যেষ্ঠ সদস্য রিয়াজউদ্দীন আহমদ জানান, পরিষদের সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী নঈম নিজামকে সভায় আনতে যে দায়িত্ব তাকে দেওয়া হয়েছিল, সেটি সম্ভব হয়নি।”

সম্পাদক পরিষদের পক্ষে এর সভাপতি ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বিবৃতিতে বলেন, “সভায় সম্পাদক পরিষদ ও পরিষদের সভাপতির বিরুদ্ধে নঈম নিজামের করা বিভিন্ন অভিযোগ প্রত্যাখ্যান করা হয় এবং সংগঠনের প্রতিটি সিদ্ধান্ত সবার ঐকমত্যের ভিত্তিতে করা হয় বলে পুনর্ব্যক্ত করা হয়।”

সভায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ফাইনান্সিয়াল হেরাল্ড সম্পাদক রিয়াজউদ্দীন আহমদ, ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক শাহ হোসেন ইমাম, দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, দেশ রূপান্তর সম্পাদক অমিত হাবিব, নিউ এজ সম্পাদক নূরুল কবীর, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, দৈনিক করোতোয়া সম্পাদক মো. মোজাম্মেল হক, দ্য ইনডিপেনডেন্ট সম্পাদক এম শামসুর রহমান, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বণিকবার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি উপস্থিত ছিলেন বলে বিবৃতিতে জানানো হয়।

সম্পাদক পরিষদের এই সিদ্ধান্তের বিষয়ে নঈম নিজামের প্রতিক্রিয়া জানতে পারেনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বুধবার সন্ধ্যায় তার মোবাইলে কল করা হলে প্রথমে তা ব্যস্ত পাওয়া যাচ্ছিল, পরে তা বন্ধ পাওয়া যায়।

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনামের বিরুদ্ধে অভিযোগ তুলে গত মাসে পদত্যাগপত্র দিয়েছিলেন।

২০১৯ সালের সেপ্টেম্বর থেকে মাহফুজ আনামের সঙ্গে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদকের পদে আসা নঈম নিজাম অভিযোগ করেন, সম্পাদক পরিষদে সভাপতির ‘স্বেচ্ছাচারিতা’ চলছে।

“সম্পাদক পরিষদ পেশার মান উন্নয়নে ভূমিকা রাখতে পারছে না। শুধু সভাপতির ব্যক্তিগত ইচ্ছায় প্রতিষ্ঠান চলছে …. কোনো অপরাধ প্রমাণের আগে কোনো মিডিয়া মালিকের বিরুদ্ধে সংবাদ পরিবেশন কোনোভাবে গ্রহণযোগ্য নয়।”

নঈম নিজামের অভিযোগের প্রতিক্রিয়ায় মাহফুজ আনাম বলেছিলেন, “সম্পাদক পরিষদের যে কোনো সিদ্ধান্ত সদস্যদের মধ্যে আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতেই নেওয়া হয়। কখনই এর ব্যত্যয় ঘটেনি।”

পুরনো খবর