সাংবাদিক রোজিনার গ্রেপ্তারে জাতিসংঘের উদ্বেগ

সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে অফিসিয়াল সিক্রেটস আইনের মামলায় প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 08:27 AM
Updated : 19 May 2021, 08:27 AM

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, বাংলাদেশে সাংবাদিক গ্রেপ্তারের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত খবর তাদের নজরে এসেছে।

এটা অবশ্যই এমন একটা বিষয়, যার ওপর আমরা নজর রাখছি, এটা এমন একটা বিষয় যা উদ্বেগজনক।”

দুজারিক বলেন, এ বিষয়ে জাতিসংঘের অবস্থান ‘স্পষ্ট’।

“সাংবাদিকদের যা কাজ, তা করতে বিশ্বের কোথাও যেন কোনো ধরনের হয়রানি বা শারীরিক নির্যাতনের মুখে পড়তে না হয়। বাংলাদেশ এবং প্রতিটা দেশের জন্যই সেটা প্রযোজ্য।

“মহামারীর এই সময়ে বিশ্বে সাংবাদিকরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন, তা আমরা সবাই দেখছি। সেই কাজটা যাতে তারা করে যেতে পারেন, তা সে যেখানেই হোক না কেন।”

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনাকে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা আটকে রাখা হয়। রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট এবং দণ্ডবিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করে স্বাস্থ্যসেবা বিভাগ।

রোজিনার বিরুদ্ধে সরকারি গোপন নথি ‘চুরির চেষ্টা’ এবং ‘ছবি তোলার’ অভিযোগ আনা হয়েছে, তবে তিনি কোনো অপরাধ করার কথা অস্বীকার করেছেন। বরং তাকে দীর্ঘ সময়  আটকে রেখে হেনস্তা করা হয়েছে বলে অভিযোগ করেছে পরিবার।

এই সাংবাদিককে রিমান্ডে নিতে পুলিশের করা আবেদন মঙ্গলবার খারিজ করে দিয়েছে ঢাকার একটি আদালত। বৃহস্পতিবার রোজিনার জামিন শুনানির তারিখ রাখা হয়েছে।