ইস্তাম্বুল ফটো অ্যাওয়ার্ডে বর্ষসেরা শাহজাহানের ছবি

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি আয়োজিত ইস্তাম্বুল ফটো অ্যাওয়ার্ডের সপ্তম আসরে সেরা পুরস্কার জিতে নিয়েছেন চট্টগ্রামের আলোকচিত্র সাংবাদিক মোহাম্মদ শাহজাহান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2021, 07:11 PM
Updated : 14 May 2021, 08:22 PM

বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১২ হাজার আলোকচিত্রীর জমা দেওয়া ১৫ হাজার ছবির মধ্য থেকে ‘ফটো অব দ্যা ইয়ার ২০২১’ জিতেছে বাংলাদেশের আলোকচিত্রীর ছবিটি।
 
‘মম লাভ’ শিরোনামে ছবিটিতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসে আক্রান্ত এক মায়ের প্রতি তার মেয়ের ভালবাসার প্রকাশ ফুটিয়ে তুলেছেন এই আলোকচিত্রী।
 
ইউকেভিত্তিক সোলেন্ট নিউজ অ্যান্ড ফটো এজেন্সিতে প্রদায়ক আলোকচিত্রী হিসেবে কাজ করা শাহজাহান এ ছবিটি তুলেছিলেন চট্টগ্রামের হালিশহর এলাকা থেকে।
 
তিনি জানান, করোনাভাইরাস মহামারীর প্রথম ঢেউ যখন দেশে লেগেছিল সে সময়ে কঠোর লকডাউনের সময়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে আইসোলেশনে থাকা এক মাকে তার জন্মদিনে তারই কিশোরী মেয়ে কাচের দরজায় টেপ দিয়ে ফুল লাগিয়ে দূরে থেকে শুভেচ্ছা জানানোর চেষ্টা করেছিলেন। কিন্তু সেই মা ঘরের ভেতর থেকে দরজার কাছে আসতেই ভয় পেয়ে দূরে সরে যায় মেয়ে। পরে ঘরের ভেতর থেকে সন্তানের রেখে যাওয়া সেই ফুলের সুবাস নেওয়ার ছবিটিই ক্যামেরাবন্দি করেন শাহজাহান।
 
পুরস্কার জয়ের অনুভূতি জানিয়ে শাহজাহান বলেন, “পুরস্কার হল কাজের স্বীকৃতি। তাই পুরস্কার পেতে সবার মতো আমারও ভাল লাগে। করোনাভাইরাস পরিস্থিতিতে মানুষ কী রকম বাস্তবতার মুখোমুখি হয় সেটাই আমি আমার ছবির মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।”
 
এ প্রতিযোগিতায় ‘সিঙ্গেল নিউজ’ বিভাগে দ্বিতীয় হয়েছেন এএফপির ফটো সাংবাদিক ইউরি কর্টেজ  এবং তৃতীয় স্থান পেয়েছেন এপির ফটো সাংবাদিক পেট্রোস জিয়ানাকৌরিস।
 
আলোকচিত্রী শাহজাহান এর আগেও ইতালির সিয়েনা ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড, লন্ডনের পিঙ্কলেডি ফুড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড, জার্মানির ইন্টিগ্রেটি অ্যান্ড করাপশন ইন আরবান ওয়াটার অ্যান্ড স্যানিটেশন অ্যাওয়ার্ডসহ শতাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

ইস্তাম্বুল ফটো অ্যাওয়ার্ডে পুরস্কার হিসেবে তিনি পাচ্ছেন ছয় হাজার মার্কিন ডলার এবং তুরস্কে ভ্রমণ ও ফটো প্রদর্শনীর সুযোগ।