ছাঁটাইয়ের প্রতিবাদে জনকণ্ঠের সামনে অবস্থান

দৈনিক জনকণ্ঠে ছাঁটাইয়ের প্রতিবাদে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন চাকরি হারানো কর্মী এবং সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2021, 06:38 PM
Updated : 15 March 2021, 06:38 PM

সোমবার বিকেল থেকে রাজধানীর নিউ ইস্কাটন এলাকায় দৈনিক জনকণ্ঠের কার্যালয়ের সামনের সড়কে তারা অবস্থান নিয়ে আছেন।

দৈনিক জনকণ্ঠের সম্পাদক, মুদ্রাকর ও প্রকাশক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ ২৬ জনকে অব্যাহতি দেওয়ার কথা বললেও কর্মীরা বলছেন, ওই সংখ্যা আরও অনেকি বেশি।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের দৈনিক জনকণ্ঠের ইউনিট চিফ রাজন ভট্টাচার্য বলেন, “আমাদের বহু কর্মীর অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করেনি কর্তৃপক্ষ। গত সাত বছর ধরে যেসব কর্মী পদোন্নতি ও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত রয়েছেন, তাদের যৌক্তিক পাওনা পরিশোধের জন্য কর্তৃপক্ষকে কয়েক দফা চিঠি দিয়েছি। তারপরও এ বিষয়ে কোনো কার্যকর পদক্ষেপ না নেওয়ায় ১৫ মার্চের মধ্যে সকল পাওনা পরিশোধ এবং প্রমোশন-ইনক্রিমেন্ট দেওয়ার জন্য কর্তৃপক্ষকে আল্টিমেটাম দেওয়া হয়।

“কিন্তু এরই মধ্যে রোববার জনকণ্ঠ কর্তৃপক্ষ অন্তত ৬০ শতাংশ কর্মীকে ছাঁটাই করে তাদের মেইলে চিঠি পাঠায়।”

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান, দপ্তর সম্পাদক জান্নাতুল ফেরদৌস, সংগঠনের সাবেক সভাপতি আবু জাফর সূর্য, সাবেক যুগ্ম সম্পাদক আকতার হোসেন, সাবেক নির্বাহী পরিষদ সদস্য গোলাম মুজতবা ধ্রুবসহ বিভিন্ন সংবাদমাধ্যমের শতাধিক সংবাদকর্মী সন্ধ্যায় উপস্থিত ছিলেন জনকণ্ঠ কার্যালয়ের সামনে।

রাজন ভট্টাচার্য বলেন, “যাদেরকে ছাঁটাই করা হয়েছে সেই আদেশ অবিলম্বে প্রত্যাহার করতে হবে। বকেয়া বেতন-ভাতা এবং প্রমোশন ও ইনক্রিমেন্ট দেওয়াসহ সব বকেয়া পরিশোধের দাবি বাস্তবায়ন করতে হবে।”

প্রতিবাদ সমাবেশে অংশ নেওয়া সাংবাদিক সমিতির নেতারা জানান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুর নেতৃত্বে তারা দৈনিক জনকণ্ঠ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে চাইলেও কোনো সাড়া মেলেনি।

এ বিষয়ে জানতে চাইলে দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "দৈনিক জনকণ্ঠের উদ্ভূত পরিস্থিতির জন্য কর্তৃপক্ষ সম্পূর্ণ পাওনা পরিশোধ করে ২৬ জন কর্মকর্তা, সাংবাদিক ও কর্মচারীকে অব্যাহতি দিতে বাধ্য হয়েছে। বিভ্রান্তি নিরসনে সকলের অবগতির জন্য বিষয়টি জানানো হল।"