বিডিনিউজ টোয়েন্টিফোরের উপর চাপ গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি: ডুজা

প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে হুমকি দেওয়ার ঘটনায় উদ্বেগ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2021, 12:37 PM
Updated : 21 Feb 2021, 04:47 PM

শুক্রবার এক বিবৃতিতে ডুজার সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির ঘটনাটিকে ‘স্বাধীন সংবাদ মাধ্যমের জন্য মারাত্মক হুমকি’ হিসেবে বর্ণনা করে উল্লেখ সংশ্লিষ্ট ব্যক্তিকে তা থেকে বিরত থাকার আহ্বান জানান।

ডুজার নেতারা বলেন, যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেই সংশ্ষ্টি মামলা সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। তারপরও ওই প্রভাবশালী ব্যক্তির ‘ব্যবসায়িক স্বার্থ রক্ষার’ নামে বিডিনিউজের ওপর চাপ দেওয়া হচ্ছে, যা স্বাধীন সংবাদ মাধ্যমের জন্য মারাত্মক হুমকি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বুধবার এক সংবাদ সম্মেলনে প্রভাবশালী ব্যক্তিদের ওই চাপের বিষয়টি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন। এখন, এতদিন পর, সেসব পুরনো খবর মুছে ফেলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চাপ দেওয়া হচ্ছে।

দেশের বিভিন্ন জেলা থেকে ইতোমধ্যে তিন ডজনের বেশি উকিল নোটিস পাঠানো হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের নামে। সেখানে বলা হচ্ছে, ওই সব প্রতিবেদন ‘ডিলিট’ না করলে মামলা করা হবে। মামলা হবে ডিজিটাল নিরাপত্তা আইন আর মানহানির অভিযোগে।

ডুজা নেতারা বলেন, ২০০৭ সালের তত্ত্বাবধায়ক সরকারের সময় দেশের রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা হয়। অন্যান্য সংবাদ মাধ্যমের মতো আদালতের নির্দেশনা মেনেই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমও মামলাগুলোর সংবাদ প্রকাশ করে।

“আমরা সম্প্রতি লক্ষ করেছি যে, সে সময়ে হওয়া মামলার একজন প্রভাবশালী ব্যবসায়ী ও তার সুহৃদরা ব্যবসায়িক স্বার্থে সংবাদ মুছে ফেলার জন্য উকিল নোটিসের মাধ্যমে ক্রমাগত হুমকি দিয়ে যাচ্ছেন বলে অভিযোগ করেছেন বিডিনিউজ সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।’’

গণমাধ্যমের উপর অন্যায় হস্তক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে ডুজার নেতারা বলেন, “রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে বিবেচিত সংবাদ মাধ্যমের স্বাধীনতার ওপর এই ধরণের চাপ প্রয়োগে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। একইসঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিকে স্বাধীন সংবাদমাধ্যমের স্বার্থে এই ধরণের হীন কাজ থেকে বিরত থাকার জন্য আহবান জানাচ্ছে।”

আরও পড়ুন