নিবন্ধনের অনুমতি পেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বাংলাদেশের সংবাদ সেবাকে ইন্টারনেট যুগে পৌঁছে দেওয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ‘অনলাইন সংবাদমাধ্যম’ হিসেবে নিবন্ধনের অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 04:13 PM
Updated : 29 Nov 2020, 04:13 PM

১৪ বছর ধরে ডিজিটাল সংবাদ সেবা দিয়ে আসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কেবল বাংলাদেশের প্রথম এবং ইন্টারনেটভিত্তিক সর্ববৃহৎ সংবাদ প্রকাশক নয়, খুব সম্ভবত তারাই বিশ্বের প্রথম কেবল ইন্টারনেটভিত্তিক ‘ন্যাশনাল নিউজ গ্যাদারিং অপারেশন’।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাশাপাশি আরও ৫০টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়ে রোববার প্রজ্ঞাপন জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

সব মিলিয়ে তিন দফায় এ পর্যন্ত ১৭৭টি সংবাদমাধ্যমকে ‘অনলাইন সংবাদমাধ্যম’ হিসেবে নিবন্ধনের অনুমোদন দেওয়া হল।

অনলাইন গণমাধ্যমগুলোকে নিবন্ধনের আওতায় আনতে ২০১৫ সালের শেষ দিকে থেকে আবেদন নেওয়া শুরু করে সরকার, সে সময়ই তথ্য মন্ত্রণালয়ে আবেদন করেছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

তখন সরকার বলেছিল, ‘অপসাংবাদিকতা’ রোধে সব অনলাইন গণমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনা হবে। বেশ কয়েক দফা সময় বাড়িয়ে ২০১৬ সালেও সেই আবেদন নেওয়া হয়।

দীর্ঘ প্রতীক্ষার পর গত ৩১ জুলাই প্রথম দফায় ৩৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয় তথ্য মন্ত্রণালয়।

এরপর দ্বিতীয় দফায় গত ৪ সেপ্টেম্বর নিবন্ধনের অনুমতি পায় ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন সংস্করণ।

প্রাথমিকভাবে নিবন্ধনের অনুমতি পাওয়া এসব নিউজ পোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এর আগে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছিলেন, অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন বা রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। যেসব অনলাইন নিউজ পোর্টালের ক্ষেত্রে সরকার নির্ধারিত সংস্থাগুলোর ‘অনাপত্তি’ পাওয়া গেছে, সেগুলোকে রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হচ্ছে। এই প্রক্রিয়া ধারাবাহিকাবে চলবে।

বাংলাদেশে অনলাইন পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিতের পাশাপাশি ‘অপসাংবাদিকতা’ রোধ করার লক্ষ্যে নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে বলে সরকারের ভাষ্য।

২০০৫ সালের প্রথমার্ধে অন্যান্য বার্তা সংস্থার মতো ‘বিডিনিউজ’ তখন সংবাদ মাধ্যমগুলোর জন্য খবর সরবরাহ করত। দেশের অন্য সংবাদ সংস্থাগুলো টেলিপ্রিন্টারে খবর সরবরাহ করলেও বিডিনিউজ এ কাজটি শুরু করে ইন্টারনেটের মাধ্যমে।

২০০৬ সালে বার্তা সংস্থাটির মালিকানা ও ব্যবস্থাপনা বদলের পর এর খোল-নলচে বদলে যায়। সাংবাদিক তৌফিক ইমরোজ খালিদীর নেতৃত্বে নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটিকে দেশের প্রথম ডটকম কোম্পানির রূপ দেয়। নতুন আঙ্গিকে এর পরিচয় হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম নামে।

ওই বছর ২৩ অক্টোবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাত ধরেই বাংলাদেশে ইন্টারনেট সংবাদপত্রের যাত্রা শুরু হয়, সেটাই বাংলাদেশে কোনো বার্তা কক্ষের ২৪ ঘণ্টা সচল থাকার সূচনা লগ্ন।

এগিয়ে চলার পথে পরের ১৪টি বছরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বাংলাদেশে অনেক প্রথমের জন্ম দিয়েছে। দ্বিভাষিক এই সংবাদপত্রটি বাংলাদেশে এমনকি বাংলা ভাষায়ও প্রথম।

শিশুদের জন্য প্রথম বাংলা ভাষার ওয়েবসাইট, শিশু সাংবাদিকদের প্রথম ওয়েবসাইটের পথ চলা শুরুও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মাধ্যমে।

মোবাইল ফোনে ব্রেকিং নিউজ সেবা এবং প্রথম বাংলায় এসএমএস সংবাদ সেবা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেরই অবদান।