ড্রোন ফটোগ্রাফি প্রতিযোগিতায় বাংলাদেশের ছবিগুলো

আকাশ থেকে তোলা ছবি নিয়ে প্রতিবছর ইতালিতে হয় ড্রোন ফটোগ্রাফি প্রতিযোগিতা। সিয়েনা আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতার অংশ হিসেবে এ পুরস্কারের জন্য ২০২০ সালের বিজয়ীদের নাম ঘোষণা হয়েছে সম্প্রতি। এবারের প্রতিযোগিতায় বিভিন্ন বিভাগে পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের সাতজন আলোকচিত্রীর ১২টি ছবি।
  • আলোকচিত্রী আজিম খান রনির ‘লার্জেস্ট কনগ্রেগেইশন’ শিরোনামের এই ছবিটি ২০২০ সালের ড্রোন ফটোগ্রাফি প্রতিযোগিতায় অ্যাবস্ট্র্যাক্ট বা বিমূর্ত বিভাগে দ্বিতীয় হয়েছে। পেশায় টেলিভিশনের ভিডিও চিত্রগ্রাহক রনি এবারের আসরে মোট পাঁচটি পুরস্কার জিতেছেন।

    আলোকচিত্রী আজিম খান রনির ‘লার্জেস্ট কনগ্রেগেইশন’ শিরোনামের এই ছবিটি ২০২০ সালের ড্রোন ফটোগ্রাফি প্রতিযোগিতায় অ্যাবস্ট্র্যাক্ট বা বিমূর্ত বিভাগে দ্বিতীয় হয়েছে। পেশায় টেলিভিশনের ভিডিও চিত্রগ্রাহক রনি এবারের আসরে মোট পাঁচটি পুরস্কার জিতেছেন।

  • ‘লন্ড্রি ফিল্ড’ শিরোনামে নদীর তীরে কাপড় শুকানোর এই ছবি তুলে কুষ্টিয়ার আলোকচিত্রী সুজন অধিকারী অ্যাবস্ট্র্যাক্ট বা বিমূর্ত বিভাগে প্রশংসিত হয়েছেন।

    ‘লন্ড্রি ফিল্ড’ শিরোনামে নদীর তীরে কাপড় শুকানোর এই ছবি তুলে কুষ্টিয়ার আলোকচিত্রী সুজন অধিকারী অ্যাবস্ট্র্যাক্ট বা বিমূর্ত বিভাগে প্রশংসিত হয়েছেন।

  • অ্যাবস্ট্র্যাক্ট বা বিমূর্ত বিভাগে আলোকচিত্রী তানভীর হাসান রোহানের ‘ফিশিং অ্যাট যমুনা রিভার’ ছবিটি প্রশংসিত হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন আলোকচিত্র প্রতিযোগিতায় এর আগে পাঁচ শতাধিক পুরস্কার জিতেছেন বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত এই আলোকচিত্রী।

    অ্যাবস্ট্র্যাক্ট বা বিমূর্ত বিভাগে আলোকচিত্রী তানভীর হাসান রোহানের ‘ফিশিং অ্যাট যমুনা রিভার’ ছবিটি প্রশংসিত হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন আলোকচিত্র প্রতিযোগিতায় এর আগে পাঁচ শতাধিক পুরস্কার জিতেছেন বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত এই আলোকচিত্রী।

  • আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়ার ‘বোটস অব বুড়িগঙ্গা’ ছবিটি এবারের প্রতিযোগিতায় আরবান বিভাগে প্রশংসিত হয়েছে। পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে বেঁধে রাখা নৌকার ছবি আকাশ থেকে তুলে এনেছেন বগুড়ার এই পুলিশ কর্মকর্তা।

    আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়ার ‘বোটস অব বুড়িগঙ্গা’ ছবিটি এবারের প্রতিযোগিতায় আরবান বিভাগে প্রশংসিত হয়েছে। পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে বেঁধে রাখা নৌকার ছবি আকাশ থেকে তুলে এনেছেন বগুড়ার এই পুলিশ কর্মকর্তা।

  • আলোকচিত্রী আজিম খান রনির তোলা চট্টগ্রামের ফিশারিঘাটের মাছের বাজারের ছবি ‘ফিশ মার্কেট’ আরবান বিভাগে প্রশংসিত হয়েছে।

    আলোকচিত্রী আজিম খান রনির তোলা চট্টগ্রামের ফিশারিঘাটের মাছের বাজারের ছবি ‘ফিশ মার্কেট’ আরবান বিভাগে প্রশংসিত হয়েছে।

  • আকাশ থেকে তোলা রাতের ঢাকার আলো ঝলমলে ছবিটিও আলোকচিত্রী আজিম খান রনির। ‘সার্কেল অব সিটি’ শিরোনামে তার এ ছবিটিও আরবান বিভাগে প্রশংসিত হয়েছে।

    আকাশ থেকে তোলা রাতের ঢাকার আলো ঝলমলে ছবিটিও আলোকচিত্রী আজিম খান রনির। ‘সার্কেল অব সিটি’ শিরোনামে তার এ ছবিটিও আরবান বিভাগে প্রশংসিত হয়েছে।

  • ‘রিং অব ক্রোকোডাইলস’ শিরোনামে আদনান আজাদ আসিফের তোলা কুমির খামারের এ ছবিটি ওয়াইল্ডলাইফ বিভাগে প্রশংসা পেয়েছে। অভিনেতা ও বন্যপ্রাণী গবেষক আদনান একজন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার। বাংলাদেশ থেকে ওয়াইল্ডলাইফ বিভাগে একমাত্র পুরস্কার এটি।

    ‘রিং অব ক্রোকোডাইলস’ শিরোনামে আদনান আজাদ আসিফের তোলা কুমির খামারের এ ছবিটি ওয়াইল্ডলাইফ বিভাগে প্রশংসা পেয়েছে। অভিনেতা ও বন্যপ্রাণী গবেষক আদনান একজন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার। বাংলাদেশ থেকে ওয়াইল্ডলাইফ বিভাগে একমাত্র পুরস্কার এটি।

  • বগুড়ার সারিয়াকান্দিতে তোলা আলোকচিত্রী তানভীর হাসান রোহানের ‘উইমেন সর্টিং রেড ড্রাই চিলিস’ শিরোনামের এই ছবিটি পিপল বিভাগে উচ্চ প্রশংসা পেয়েছে। এবারের আসরে রোহানের এটি দ্বিতীয় পুরস্কার।

    বগুড়ার সারিয়াকান্দিতে তোলা আলোকচিত্রী তানভীর হাসান রোহানের ‘উইমেন সর্টিং রেড ড্রাই চিলিস’ শিরোনামের এই ছবিটি পিপল বিভাগে উচ্চ প্রশংসা পেয়েছে। এবারের আসরে রোহানের এটি দ্বিতীয় পুরস্কার।

  • আজিম খান রনির এই ছবিটিও তোলা বগুড়ার সারিয়াকান্দিতে। ‘পিকিং রেড চিলিস’ শিরোনামে তার এ ছবিটি পিপল বিভাগে প্রশংসিত হয়েছে।

    আজিম খান রনির এই ছবিটিও তোলা বগুড়ার সারিয়াকান্দিতে। ‘পিকিং রেড চিলিস’ শিরোনামে তার এ ছবিটি পিপল বিভাগে প্রশংসিত হয়েছে।

  • বগুড়ার আলোকচিত্রী আব্দুল মোমিনের তোলা যমুনা নদীতে জেলেদের মাছ ধরার ‘ফিশিং অ্যাট যমুনা’ শিরোনামের এই ছবিটি পিপল বিভিাগে প্রশংসা পেয়েছে।

    বগুড়ার আলোকচিত্রী আব্দুল মোমিনের তোলা যমুনা নদীতে জেলেদের মাছ ধরার ‘ফিশিং অ্যাট যমুনা’ শিরোনামের এই ছবিটি পিপল বিভিাগে প্রশংসা পেয়েছে।

  • দিনাজপুরের গোর এ শহীদ মাঠে দেশের অন্যতম বড় ঈদ জামাতের ছবির জন্য আলোকচিত্রী আজিম খান রনির ‘ঈদ প্রেয়ার’ ছবিটিও পিপল বিভাগে প্রশংসা পেয়েছে।

    দিনাজপুরের গোর এ শহীদ মাঠে দেশের অন্যতম বড় ঈদ জামাতের ছবির জন্য আলোকচিত্রী আজিম খান রনির ‘ঈদ প্রেয়ার’ ছবিটিও পিপল বিভাগে প্রশংসা পেয়েছে।

  • আলোকচিত্রী আয়মান নকীব বাঁধনের তোলা ‘রাইস ফিল্ড ইন দ্য মিডল অব আ রিভার’ শিরোনামের ছবিটি পিপল বিভাগে প্রশংসা পেয়েছে।

    আলোকচিত্রী আয়মান নকীব বাঁধনের তোলা ‘রাইস ফিল্ড ইন দ্য মিডল অব আ রিভার’ শিরোনামের ছবিটি পিপল বিভাগে প্রশংসা পেয়েছে।

Print Friendly and PDF