করোনাভাইরাস: অনলাইনে-অফলাইনে সোচ্চার ‘টিম এসবিসিসি’

নভেল করোনাভাইরাস মহামারী মোকাবেলায় জনসচেতনতা তৈরি ও মানুষের আচরণগত উন্নয়নে কাজ করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, চিকিৎসক ও পেশাজীবীদের মোর্চা ‘টিম সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ার চেইঞ্জ কমিউনিকেশন’ বা ‘টিম এসবিসিসি’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 06:11 PM
Updated : 15 April 2020, 06:11 PM
বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিজেদের কার্যক্রমের নানা দিক তুলে ধরে স্বেচ্ছাসেবী এই সংগঠন জানিয়েছে, পাঁচটি ইউনিটে ভাগ হয়ে চলছে তাদের কার্যক্রম। গবেষণা, গুজব ব্যবস্থাপনা, মাল্টিমিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থাপনা এবং স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনা রয়েছে এই কার্যক্রমে।

করোনাভাইরাস বিষয়ে সমাজের মানুষের আচরণ ও সচেতনতার বর্তমান অবস্থা বিশ্লেষণ করে তা উন্নয়নের ক্ষেত্রে কার্যকর যোগাযোগ পন্থা অনুসন্ধানের পাশাপাশি করণীয় ঠিক করতে কাজ করছে সংগঠনটির গবেষণা ইউনিট।

সমাজে ছড়িয়ে পড়া গুজবগুলো চিহ্নিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে সঠিক তথ্য সরবরাহ করে মানুষের মাঝে থাকা ভুল ধারণা ভেঙে দেওয়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখছে গুজব ব্যবস্থাপনা ইউনিট।

করোনাভাইরাস মোকাবেলায় অত্যাবশ্যকীয় তথ্যগুলো পোস্টার ও ভিডিও ডকুমেন্টারির সাহায্যে আরও সহজভাবে উপস্থাপন করে মানুষের মাঝে এ বিষয়ক জ্ঞান বৃদ্ধিতে ভূমিকা রাখছে মাল্টিমিডিয়া ইউনিট।

মাঠপর্যায়ে মানুষের মধ্যে জরুরি সেবা নিশ্চিত করতে ও সচেতনতা তৈরিতে বিভিন্ন জাতীয় ও স্থানীয় সংগঠনের সঙ্গে সমন্বয় করে কাজ করছে সংগঠনটি। বর্তমানে দশটি জেলায় রয়েছে এর স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনা ইউনিটের কার্যক্রম।

সম্প্রতি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে একটি জরিপও পরিচালনা করেছে টিম এসবিসিসির গবেষণা ইউনিট।

টিএম এসবিসিসির অফিশিয়াল ফেইসবুক পাতা ‘Team SBCC’ এর অধীনে পরিচালিত হচ্ছে করোনা বিষয়ক বাংলাদেশের সবচেয়ে বড় ফেইসবুক গ্রুপ ‘Corona Update Bangladesh’।

আট লাখের বেশি সদস্যের এ পাবলিক গ্রুপের সাহায্যে তাৎক্ষণিকভাবে করোনাভাইরাস বিষয়ক সর্বশেষ খবর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দিতে কাজ করছে সংগঠনটির সামাজিক মাধ্যম ব্যবস্থাপনা ইউনিট।

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনাভাইরাস বিষয়ক গুজব প্রতিরোধে টিম এসবিসিসির গণমাধ্যম সহযোগী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। গুজব প্রতিরোধে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের করোনাভাইরাস বিষয়ক শীর্ষ ও গুরুত্বপূর্ণ খবর শেয়ার করা হয় টিম এসবিসিসির এই ফেইসবুক গ্রুপে।

সংগঠনটির সামাজিক মাধ্যম ব্যবস্থাপনা ইউনিটের ফ্যাসিলিটেটর এ আর ফারুক বলেন, “আমরা বিভিন্ন বিষয়ে সামাজিক আচরণ পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছি। বর্তমানে করোনা মোকাবিলার জন্য সর্বাত্মকভাবে কাজ করছি। এর আগে ঘুর্ণিঝড় বুলবলসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা তৈরির কাজ ছিল আমাদের।”

করোনাভাইরাস বিষয়ে সংগঠনটি সার্বিক কার্যক্রম সমন্বয় করা হচ্ছে ’করোনা রেসপন্স সেলের’ অধীনে, যেখানে বৈশ্বিক এই মহামারী প্রতিরোধে মানুষের আচরণগত উন্নয়নের ওপর জোর দিচ্ছে এই সেল।

সেলের সমন্বয়ক সাখাওয়াত আল আমিন বলেন, “করোনাভাইরাসের আঘাত ও প্রভাব মোকাবিলার জন্য আমাদের কী কী নতুন আচরণ গ্রহণ করতে হবে বা কী ধরনের অভ্যাসগুলো এড়িয়ে চলতে হবে- সে বিষয়ক তথ্য পৌঁছে দিচ্ছি আমরা। সেই সঙ্গে করোনাভাইরাসের সময়ে মানুষের অবশ্য করণীয় বিষয়ে উদ্বুদ্ধ করাই বর্তমানে আমাদের প্রধান লক্ষ্য।”