আইভীর মৃত্যুর গুজব ‘টিভি স্ক্রল থেকে’

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী যখন সরকারের কাছে কারফিউ জারির আবেদন করছেন, ঠিক তখনই তার মৃত্যুর গুজব ছড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 05:06 PM
Updated : 5 April 2020, 05:59 PM

রোববার একটি টেলিভিশনের স্ক্রলে আইভীর মৃত্যুর ওই ‘খবর’ প্রথম দেখা যায়।

‘আওয়ামী লীগ বিট রিপোর্টার্স গ্রুপ’ নমের একটি ফেইসবুক গ্রুপে একাত্তর টিভির একজোড়া স্ক্রিনশটও পোস্ট করেন একজন।

 

সেখানে লেখা ছিল ‘করোনায় আক্রান্ত হয়ে নিউইয়র্কে মারা গেছেন নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াত আইভি’।

এরই মধ্যে একজন দর্শক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ফোন করে জানতে চান, টেলিভিশনের স্ক্রলে দেখানো আইভীর মৃত্যুর ওই ‘খবর’ সঠিক কি না।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমীন ওই তথ্য ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেয়র মহোদয় ভালো আছেন।”

একাত্তর টিভি কর্তৃপক্ষ কোনো ধরনের গুজবের পেছনে তাদের কোনো ভূমিকা থাকার কথা অস্বীকার করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকের প্রশ্নে একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু বলেন, “এটা আগে-পরে জোড়া দিয়ে বানাইছে। আগে একটা নিউজ ছিল সেলিনা হায়াৎ আইভীর, পরে ওইটা…। দুইটা এক সাথে জোড়া দিয়ে বানাইছে। আমাদের নিয়ে দিনভর এইটা হইতেই থাকে। আগের একটা স্ক্রল আর পরের একটা স্ক্রল জোড়া দিছে।”

সেলিনা হায়াৎ আইভীর মৃত্যুর ওই গুজব নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনা চলছে বিকাল থেকেই।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর শাহরিয়ার ফেইসবুকে তার ‘একজন শাহরিয়ার Mojur Shahriar’ নামের পেইজে লেখেন, “নারায়ণগঞ্জ সিটি মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভী করোনা আক্রান্ত হয়ে নিউইয়র্কে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।”

কিছুক্ষণ পর নিজের পোস্ট প্রত্যাহার করে নিয়ে তিনি লেখেন, “আমার ফেইসুক আইডি এবং পেইজ দুষ্কৃতিকারীদের দ্বারা সাময়িক হ্যাক হয়েছিল। দয়া করে কেউ বিভ্রান্ত হবেন না। খবরটি সঠিক নয়। মেয়র মহোদয় নারায়ণগঞ্জকে লক ডাউনের অনুরোধ করেছেন। তিনি সুস্থ আছেন। সকলে সুস্থ থাকুন, নিরাপদে থাকুন এবং এই দুঃসময়ে কেউ যেন কোনভাবে বিভ্রান্তি ও গুজব না ছড়াতে পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখুন।”

 

ওই পোস্টটিও তিনি পরে সরিয়ে নেন।  তবে ততক্ষণে তার দুটো পোস্টের স্ক্রিনশটই ভাইরাল হয়ে যায়।

করোনাভাইরাস মোকাবেলায় রোববারই রাজধানী সংলগ্ন নারায়ণগঞ্জে কারফিউ জারির আবেদন করেছেন মেয়র আইভী।

নারায়ণগঞ্জ জেলায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর সরকারিভাবে জানানো হয়েছে। এরই মধ্যে ভাইরাস সংক্রমণ রোধে জেলার তিন এলাকা লকডাউন করেছে স্থানীয় প্রশাসন।