মুজিব শতবর্ষে বিডিনিউজ টোয়েন্টিফোরে বছরজুড়ে সবিশেষ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম শামিল হচ্ছে বছরজুড়ে বিশেষ আয়োজন নিয়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2020, 03:54 PM
Updated : 17 March 2020, 02:46 AM
বাঙালি জাতির এই মহানায়কের জীবনের নানা অধ্যায় নিয়ে বিশেষ প্রতিবেদনের পাশাপাশি স্মৃতিচারণ, সাক্ষাৎকার, মতামত এবং দুর্লভ সব ছবি আর নথি দিয়ে সাজানো হয়েছে মুজিববর্ষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষ ওয়েবসাইট

বঙ্গবন্ধুর জন্মদিনে মঙ্গলবার বিকাল ৩টায় এই ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একজন মুখপাত্র জানিয়েছেন।

তিনি বলেন, এই আয়োজনের গুরুত্বপূর্ণ একটি বিভাগের নাম ‘তারবার্তায় মুজিব’। 

“স্বাধীনতার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রচুর তারবার্তা চালাচালি হয়েছে ঢাকার মার্কিন কনস্যুলেট, রাওয়ালপিন্ডির মার্কিন দূতাবাস এবং যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র অধিদপ্তরের মধ্যে। স্বাধীনতার আগে ও পরে তারবার্তা গেছে ব্রিটিশ হাই কমিশন থেকেও। সেখান থেকে বাছাই করা কিছু তারবার্তা নিয়ে আমরা প্রকাশ করছি বিশেষ নিবন্ধ।”

‘সবিশেষ’ বিভাগে বছর জুড়ে যেসব বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হবে, তাতে তুলে ধরা হবে বঙ্গবন্ধুর জীবনের নানা অধ্যায়। ‘মতামত’ বিভাগে থাকবে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে অগ্রগণ্য লেখকদের কলাম এবং গবেষকদের মতামত। বিশিষ্টজনদের সাক্ষাৎকার থাকবে আলাদা বিভাগে।

বিভিন্ন গ্রন্থে বারবারে উঠে এসেছে বঙ্গবন্ধুর নাম, উঠে এসেছে তার রাজনৈতিক জীবনের নানা অধ্যায়। সেসব গ্রন্থ থেকে নির্বাচিত অংশ নিয়ে সাজানো হয়েছে ‘গ্রন্থে মুজিব’ নামে একটি বিভাগ।

বঙ্গবন্ধুকে খুব কাছে থেকে দেখেছেন- এমন ব্যক্তিদের স্মৃতিচারণ নিয়ে থাকছে ‘স্মৃতিপট’ নামে একটি বিভাগ। আর মাটির কাছের মানুষ যেভাবে মুজিবকে দেখেছে, সেই স্মৃতির রোমন্থন থাকছে ‘জনতার মুজিব’ বিভাগে।

‘সুভাষিত মুজিব’ বিভাগে থাকছে বঙ্গবন্ধুর নিজের বাণী, বিবৃতি, ভাষণ আর উক্তি নিয়ে আয়োজন; শেখ মুজিবকে নিয়ে লেখা কবিতা আর গল্প থাকবে ‘সাহিত্যে মুজিব’বিভাগে।

নতুন-পুরনো ছবি নিয়ে ‘গ্যালারি’ এবং মুজিববর্ষের ভিডিও প্রতিবেদন নিয়ে ‘মাল্টিমিডিয়া’ বিভাগের পাশাপাশি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবকে নিয়ে ছবির গল্প বলবে ‘মহাজীবনের বাঁকে বাঁকে’।