সমকালের ফেইসবুক পাতা ‘হ্যাকড’

হ্যাকারদের কবলে পড়ল সমকালের ফেইসবুক পাতা, সেখানে নানা বিভ্রান্তিকর পোস্ট দেওয়া হচ্ছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 01:34 PM
Updated : 20 Dec 2018, 02:11 PM

বৃহস্পতিবার হ্যাকাররা পাতাটির নিয়ন্ত্রণ নিয়ে এতে সরকারবিরোধী বিভিন্ন পোস্ট দিতে থাকে বলে সমকালের সাংবাদিকদের সঙ্গে কথা বলে জানা যায়।

বিকালে সমকালের ফেইসবুক পাতায় গিয়ে দেখা যায়, সেখানে আওয়ামী লীগের কট্টর সমালোচনার পাশাপাশি বিএনপি নেত্রী খালেদা জিয়ার প্রশংসাসূচক নানা পোস্ট রয়েছে।

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি তখন বলেছিলেন, পেইজ ‘হ্যাকড’ হওয়ার পর তারা কোনো প্রতিবেদন বা তথ্য শেয়ার করতে পারছেন না।

তিনি বলেন, “সকাল থেকে পেজটি (https://www.facebook.com/TheDailySamakal/) ব্যবহার করে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে।”

সমকালের ফেইসবুক পাতাটি পুনরুদ্ধারের চেষ্টা চলছে জানিয়ে পোস্টগুলো দেখে কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন মুস্তাফিজ শফি।

সমকালের অনলাইন সম্পাদক গৌতম মণ্ডল বিকালে বিডিনিউজ টোয়েন্টিফের ডটকমকে জানান, হ্যাকিংয়ের ঘটনায় তিনি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় তথ্য প্রযুক্তি আইনে সাধারণ ডায়েরি দায়ের করেছেন।

তিনি বলেন, “বুধবার গভীর রাতে সমকালের ফেইসবুক পেইজটি হ্যাকাররা নিয়ন্ত্রণে নিয়ে নেয়। প্রায় ৪ থেকে ৫ ঘণ্টা তারা  এই পাতাটি অপ্রকাশিত রাখে। পরে প্রকাশিত করে তাতে এমন সব কনটেন্ট আপলোড করতে থাকে, যার সাথে সমকালের কোনো সংশ্লিষ্টতা নেই। ”

সন্ধ্যার পর ফেইসবুক পাতাটি পুনরুদ্ধার হয় বলে গৌতম জানান। রাত ৮টার দিকে সমকালের ফেইসবুক পাতায় গিয়ে ওই পোস্টগুলো আর দেখা যায়নি।

নির্বাচন সামনে রেখে বিভিন্ন জাতীয় পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার চলছিল কিছু দিন ধরে।

গত কয়েক মাস ধরে প্রথম আলো, বাংলা ট্রিবিউন, বিবিসি বাংলার মতো বিভিন্ন নিউজ পোর্টালের আদলে বেশ কিছু ভুয়া ওয়েবসাইট তৈরি করে বানোয়াট ও মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে।

মূল ওয়েবসাইটের নামের সঙ্গে একটি হরফ যোগ করে দিয়ে একই রকম লোগো ও ইউআরএল ব্যবহার করা হচ্ছে এসব ক্ষেত্রে। সেসব ভুয়া খবর ফেইসবুকেও ছড়ানো হচ্ছে, ফলে বিভ্রান্ত হচ্ছে পাঠক।  

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইট bdnews24.com -এর ইউআরএল এর সঙ্গে অন্য ইংরেজি হরফ যোগ করে www.bdsnews24.com -এর মতো বেশ কিছু ওয়েবসাইটও এ ধরনের কাজ চালিয়ে যাচ্ছিল।