‘আরো বাড়াতে হবে নারী সাংবাদিক’

শিক্ষা-চিকিৎসা-অর্থনীতি-আইনসহ নানা পেশায় নারীর অংশগ্রহণ বাড়লেও সাংবাদিকতায় নারীর অংশগ্রহণ আশাব্যঞ্জক নয় বলে মনে করেন নারী সাংবাদিক নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 04:58 PM
Updated : 20 Oct 2018, 05:33 PM

সাংবাদিকতার সব শাখায় নারীরা কাজ করলেও তারা প্রায়ই বৈষম্যের শিকার হচ্ছে বলে অভিযোগ করেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নারী সাংবাদিকের সংখ্যা বেড়েছে, তবে আরও বাড়তে হবে পুরুষ সাংবাদিকের তুলনায়।

“অন্য সব পেশাতে নারীর অংশগ্রহণ বেশি, এই পেশায় কেন নয়? সবরকম বিটেই নারীরা কাজ করছে তার মধ্যেও বৈষম্যের শিকার হচ্ছে। আমাদের কাছে অভিযোগ আসে।”

তার হিসাবে, সারাদেশে নারী সাংবাদিকের সংখ্যা এক হাজারের মত।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাত হাজার সদস্যের মধ্যে নারী সাংবাদিক রয়েছে ছয় শতাংশের মতো।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের ভোটার সংখ্যা ৩২৩০ জন। এর মধ্যে নারী সদস্যের সংখ্যা ৩০০ থেকে ৩৫০’র মত।

নারী সাংবাদিকদের প্রাতিষ্ঠানিক কোনো পরিসংখ্যান না থাকলেও ১৯৮৭ সালের বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের (পিআইবি) একজরিপ বলছে, ঢাকায় ২৪১টি পত্রিকায় কর্মরত পুরুষ সাংবাদিক ছিল ৯০০ জন। এর বিপরীতে নারী সাংবাদিক ছিল মাত্র ৩৪ জন।

শতকরা হিসাবে ঢাকায় তখন নারী সাংবাদিকের হার ছিল মাত্র ৪ শতাংশ।

ঢাকা সাব এডিটরস কাউন্সিল ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির তালিকা অনুযায়ী, ২০১৭ সালে ঢাকায় পুরুষ সাংবাদিকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৩২ জনে (৮৭ শতাংশ); নারী সাংবাদিকের সংখ্যা বেড়ে ৩১০ (১৩ শতাংশ) জনে উন্নীত হয়েছে।

তবে এসব সংখ্যার মাধ্যমে সঠিক তথ্য প্রতিফলিত হয় না। অনেক নারী সাংবাদিক অনেক সংগঠনের সদস্য নয়।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে সাংবাদিক মাসুদা ভাট্টিকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় তত্ত্বাবধায় সরকারের সাবেক উপদেষ্টা ও ইংরেজি দৈনিক দ্য নিউ নেশনের সম্পাদকমণ্ডলীর সভাপতি মঈনুল হোসেনের বিরুদ্ধে সরব হয়েছে নারী সাংবাদিক কেন্দ্র।

মঈনুল হোসেনকে বয়কটের দাবিতে তারা যে আন্দোলন করছেন, তাতে সায় দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিও।

এমন প্রেক্ষাপটে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র আয়োজন করতে যাচ্ছে তৃতীয় জাতীয় সম্মেলনের।

রোববার সকাল ১০টায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে নাসিমুন আরা জানান।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে থাকবেন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী থাকবেন বিশেষ অতিথি হিসেবে।

এছাড়াও নারী সাংবাদিক কেন্দ্রের উপদেষ্টা সেতারা মূসা, সাউথ ইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ কামাল হোসেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।