ভুয়া খবর ‘আদমকে নিষিদ্ধ ফল খাওয়ানোর মতো’

ভুয়া খবর প্রচারের নিন্দা জানিয়ে এর সঙ্গে বাইবেলে বর্ণিত সর্পরূপী শয়তানের ইভকে নিষিদ্ধ ফল খাওয়ানোর সঙ্গে তুলনা করেছেন পোপ ফ্রান্সিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2018, 06:25 PM
Updated : 24 Jan 2018, 06:42 PM

তিনি বলেছেন, ভুয়া খবরের প্রথম নজির পাওয়া যায় বাইবেলে যখন ‘সাপ ইভকে নিষিদ্ধ ফল খেতে প্ররোচিত করেছিল’।

ভুয়া খবরের ভয়াবহ পরিণতি বোঝাতে এই উপাখ্যান তুলে ধরে সবাইকে সতর্ক করেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু।

খ্রিস্টানদের ধর্মীয় গ্রন্থ বাইবেলে পৃথিবী ও মানব সৃষ্টি সম্পর্কে বলা হয়, ঈশ্বর পৃথিবী ও আকাশ সৃষ্টির পর মাটির ধুলো দিয়ে একজন মানুষ (আদম) সৃষ্টি করেন। এদন নামে একটি বাগানে তাকে রাখেন। ওই বাগানের একটি গাছের ফল খেতে বারণ করেন।

বাইবেলে বলা হয়, পরে ঈশ্বর আদমের সঙ্গী হাওয়াকে সৃষ্টি করেন। তাকে ওই গাছের ফল খেতে প্ররোচিত করে সাপ বলে, এই গাছ ভালো-মন্দ বিষয়ে জ্ঞান দেবে তোমাদের। হাওয়া নিজে খাওয়ার পর আদমকেও ওই ফল খাওয়ান। এরপর ঈশ্বর তাদের স্বর্গোদ্যান থেকে পৃথিবীতে পাঠিয়ে দেয়।

বাইবেলের বর্ণনা অনুযায়ী ঈশ্বরের প্রশ্নে হাওয়া বলেছিলেন, সাপটা ভুল তথ্য দিয়ে তার সঙ্গে চালাকি করেছে; সাপের ওই চালাকিকেই ভুয়া খবরের সঙ্গে তুলনা করছেন পোপ।

ভুয়া খবর শুধু সহিংসা ও বিদ্বেষকে উসকে দেয় বলে মন্তব্য করেন তিনি।

বিভক্তি উসকে দেওয়া উদ্দেশ্যমূলক কৌশলের স্বরূপ উন্মোচন করার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ও সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

১৩ মে ক্যাথলিক চার্চের বিশ্ব কমিউনিকেশনস দিবস সামনে রেখে ‘দ্য ট্রুথ উইল সেট ইউ ফ্রি-ফেইক নিউজ অ্যান্ড জার্নালিজম ফর পিস’ শিরোনামে বার্তায় একথা বলেছেন পোপ ফ্রান্সিস। এবারই প্রথম পোপ এ বিষয়ে লিখেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়িয়ে পড়া ঠেকাতে কৌশল কী হবে তা নিয়ে বিশ্বব্যাপী আলোচনার মধ্যে পোপের এই মন্তব্য এল।

সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে এগিয়ে যাওয়ার পাশাপাশি রাজনৈতিক সিদ্ধান্তে প্রভাব বিস্তার এবং অর্থনৈতিক স্বার্থ হাসিলে ভুয়া খবর ছড়িয়ে দেওয়ার আশঙ্কাজনক প্রবণতার কথা বলেন পোপ।

বাইবেলে সাপের প্ররোচনার বার্তার সঙ্গে ভুয়া খবরের তুলনা করে তিনি বলেন, যে কোনো সময় ও জায়গায় আঘাত হানার জন্য ‘স্নেক ট্যাকটিস’ প্রয়োগকারী ছদ্মবেশধারীদের মুখোশ উন্মোচন করতে হবে।

সাংবাদিকদের ‘খবরের সুরক্ষাদাতা’ অভিহিত করে তিনি বলেন, সাংবাদিকদের কাজ ‘শুধু চাকরি নয়, এটা একটা মিশন।”

‘ব্রেকিং নিউজের’ উপর গুরুত্ব কমিয়ে সংঘাতের নেপথ্যের কারণ বের করার দিকে আরও মনোযোগী হতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।