বাজারে এসেছে ‘টার্নিং পয়েন্টস: গ্লোবাল এজেন্ডা ২০১৭’

ফেলে আসা ২০১৬ সালের যেসব ঘটনা ও প্রবণতা ২০১৭ সালে বিশ্ব পরিস্থিতির গতিপথ ঠিক করে দিয়েছে তারই পর্যালোচনা ও পূর্বপাঠ নিয়ে প্রকাশিত হয়েছে ‘টার্নিং পয়েন্টস: গ্লোবাল এজেন্ডা ২০১৭’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2017, 10:50 AM
Updated : 1 April 2017, 03:47 PM

নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে মিলে টানা দ্বিতীয়বারের মতো এই বার্ষিক সাময়িকী প্রকাশ করেছে বাংলাদেশের সর্ববৃহৎ সংবাদ প্রকাশক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেডের (বিপিএল) একজন মুখপাত্র জানান, তাদের ওয়েবসাইটে টার্নিং পয়েন্টসের চলতি সংখ্যাটি কিনতে পাওয়া যাচ্ছে।

শিগগিরই এর ডিজিটাল সংস্করণ পাওয়া যাবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইটে।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন হামলার পর জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে রয়েছে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই তার প্রতিচ্ছবি এসেছে টার্নিং পয়েন্টসের প্রচ্ছদে।

জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই, বৈদেশিক সম্পর্ক ও আঞ্চলিক রাজনীতি নিয়ে এবারের টার্নিং পয়েন্টসে লিখেছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান লিখেছেন ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে। আর সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের লেখায় এসেছে সামষ্টিক অর্থনীতি পর্যালোচনা।

সামিন সাবাবার প্রচ্ছদ প্রতিবেদনের সঙ্গে জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সরকারের কৌশল ও পরিস্থিতি ব্যাখ্যা করেছেন সাংবাদিক ও বিশ্লেষক সুবীর ভৌমিক। রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মন্তব্য রয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর।

বৈশ্বিক বিষয়াবলী নিয়ে সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনানের একটি নিবন্ধ রয়েছে এবারের টার্নিং পয়েন্টসে।

বিশ্বখ্যাত পণ্ডিত ফ্রান্সিস ফুকুইমা, কিংবদন্তি দাবাড়ু গ্যারি কাসপারভ ও হলিউড তারকা স্কারলেট জোহানসনের লেখার পাশাপাশি বহু আলোচিত এডওয়ার্ড স্নোডেনের সাক্ষাৎকার রয়েছে এবারের সংখ্যায়।

বাংলাদেশে ইন্টারনেটভিত্তিক সংবাদ পরিবেশনার সূচনাকারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমই প্রথম প্রতিষ্ঠান, যারা এশিয়ায় টার্নিং পয়েন্টসের মাল্টিমিডিয়া পরিবেশনা নিয়ে আসছে।

নিউ ইয়র্ক টাইমসের নিয়মিত এই বার্ষিক প্রকাশনা বিশ্বের ২৪টি দেশে ১২টি ভাষায় প্রকাশিত হয়।

নিউ ইয়র্ক টাইমস নিউজ সার্ভিস অ্যান্ড সিন্ডিকেটের পাশাপাশি স্থানীয় প্রদায়কদের ‘কনটেন্ট’ দিয়ে সাজানো এই ম্যাগাজিন আলো ফেলে পরবর্তী একটি বছরের ওপর।

অনাগত বছর বা তারপরের দিনগুলোতে এই পৃথিবী এবং মানুষের জীবনে কীভাবে ইতিবাচক পরিবর্তন আনা যায়, সে বিষয়ে বিশ্বব্যাপী সমাদৃত ব্যক্তিদের ভাবনাগুলো এ ম্যাগাজিনে তুলে আনা হয়।

এক দশক আগে পাঠকদের জন্য দেশ-বিদেশের সর্বশেষ ঘটনার খবর ২৪ ঘণ্টা বিনামূল্যে পড়ার সুযোগ নিয়ে আসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম নিয়মিত নতুন নতুন সংবাদ সেবা উপহার দিচ্ছে।

এর মধ্যে রয়েছে মোবাইল ফোনভিত্তিক বেশ কিছু সংবাদ সেবা। বাংলাদেশে জনসংখ্যার তুলনায় সংবাদপত্র বিক্রির হার নগণ্য হলেও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এসব সেবা লাখো মানুষের সাড়া পেয়েছে।

মাসে প্রায় ১০ কোটি পেইজ ভিউ এবং ১ কোটির মতো ইউনিক ভিজিটর নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পাঠকের কাছে বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য সংবাদ প্রকাশক হিসেবে বিবেচিত হচ্ছে, বিশ্বজুড়ে হচ্ছে আলোচিত।