ভুটানই বাংলাদেশকে প্রথম স্বীকৃতিদাতা

ভারত, না ভুটান- রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রথম স্বীকৃতি কে দিয়েছিল, তা নিয়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে চলমান বিতর্কের মধ্যে সরকারি ভাষ্য মিলেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2014, 02:38 PM
Updated : 8 Dec 2014, 03:10 PM

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগেকে বিদায় জানিয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক জানিয়েছেন, ভুটানই প্রথম।

“১৯৭১ সালের ৬ ডিসেম্বর একটি বেতার বার্তা পাঠিয়ে ভুটানই প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয়, এ নিয়ে কোনো বিতর্ক নেই,” বলেন তিনি।

গত ৬ ডিসেম্বর শেরিং তোবগে ঢাকা সফরে এলে ১৯৭১ সালের এই দিনটিতে বাংলাদেশকে প্রথম রাষ্ট্র হিসেবে ভুটানকে স্বীকৃতি দেওয়ার বিষয়টিও গণমাধ্যমে আসে।

গত ৬ ডিসেম্বর ঢাকায় নামার পর গার্ড অফ অনার নিচ্ছেন শেরিং তোবগে

এরপর ফেইসবুকসহ বিভিন্ন ব্লগে কেউ কেউ ভারতকে স্বীকৃতিদাতা প্রথম দেশ হিসেবে দেখিয়ে লেখেন ৬ ডিসেম্বর ভারত স্বীকৃতি দেওয়ার পরদিন ভুটানের স্বীকৃতি আসে, যা নিয়ে আলোচনা শুরু হয়। 

পররাষ্ট্র সচিব বলেন, কয়েক ঘণ্টার ব্যবধানে ভুটান ও ভারত একই দিনে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল। কিন্তু ভুটানই স্বীকৃতিদাতা প্রথম দেশ।

ভুটানের প্রথম স্বীকৃতির জন্য বাংলাদেশের পক্ষ থেকে তোবগের কাছে কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষের হৃদয়ে ভুটানের জন্য বিশেষ স্থান রয়েছে।

সংবাদ সম্মেলনে শহীদুল হক

ভুটানের প্রধানমন্ত্রীর বিদায়ের পর দেওয়া এক যৌথ বিবৃতিতেও বলা হয়েছে, আনুষ্ঠানিক আলোচনার সময় মুক্তিযুদ্ধে ভুটানের সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ২৭ দফা বিবৃতি পড়ে শুনিয়ে শহিদুল হক বলেন, “১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভুটান বাংলাদেশকে স্বীকৃতিদাতা প্রথম দেশ হওয়ার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।”

পররাষ্ট্র সচিব বলেন, ১৯৭১ সালে বাংলাদেশকে স্বীকৃতি দিয়ে ওই সময়কার ভুটানের রাজা জিগমে দরজি ওয়াংচুকের পাঠানো বেতার বার্তার একটি লিখিত অনুলিপি শেখ হাসিনার সঙ্গে বৈঠকের সময় হস্তান্তর করেছেন শেরিং তোবগে।