প্রশ্ন ফাঁসের জন্য মন্ত্রণালয়কে দায়ী করে সংসদে ক্ষোভ

পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় ক্ষোভ জানিয়ে এজন্য মন্ত্রণালয়কে দায়ী করেছেন সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2014, 01:55 PM
Updated : 13 Sept 2017, 12:06 PM

চলমান প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগের মধ্যে রোববার সংসদ অধিবেশনে অনির্ধারিত আলোচনায় দাঁড়িয়ে এতে জড়িতদের শাস্তি দাবি করেন জাতীয় পার্টির এই সংসদ সদস্য।

ফজলুর বলেন, প্রশ্ন ফাঁসের ঘটনায় প্রশ্নপত্র প্রণয়ণকারী, ছাপানোর কাজের সঙ্গে জড়িত এবং হেফাজতকারী - এই তিনটি অংশের কোনো না কোনোটি জড়িত।

“কতিপয় চোরের জন্য শিক্ষাক্ষেত্র ধ্বংস হতে পারে না। যারা প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।”

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক সমাপনীর আগে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায়ও প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে।

এইচএসসিতে গত বছর ঢাকা বোর্ডের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা প্রশ্ন ফাঁসের কারণে দ্বিতীয়বার নিতে হয়েছিল।

প্রশ্ন ফাঁস নিয়ে ড. মুহম্মদ জাফর ইকবালের একটি নিবন্ধ সংসদে তুলে ধরেন ফজলুর।

আসন্ন এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ফেইসবুক ও মোবাইল ফোন বন্ধ করার পরিকল্পনার সমালোচনাও করেন এই সংসদ সদস্য।

“যারা মোবাইল ফোন আর ফেইসবুক ব্যবহার করেন, তারা তো প্রশ্ন ফাঁস করেন না। শিক্ষা মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তা প্রশ্নপত্র প্রণয়নের সঙ্গে জড়িত। কিছু ব্যক্তি এগুলো ছাপান, আর কিছু ব্যক্তির হেফাজতে এই প্রশ্ন রাখা হয়।”

এই তিনটি পর্যায়ের কোনো না কোনোটি থেকে প্রশ্ন ফাঁস হয় বলে নিজের সন্দেহের কথা জানিয়ে জড়িতদের চিহ্নিত করার পরামর্শ দিয়েছেন ফজলুর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক