শ্রম আইনের প্রয়োগ পর্যবেক্ষণে সংসদীয় কমিটিকে পরামর্শ

অর্থনৈতিক অঞ্চলসহ সব কারখানায় শ্রম আইন সঠিকভাবে প্রয়োগ হচ্ছে কি না তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে সংসদীয় কমিটিকে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2016, 03:23 PM
Updated : 19 April 2016, 03:23 PM

মঙ্গলবার বিকালে সংসদ ভবনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সঙ্গে আইএলও প্রতিনিধি দলের এক বৈঠকে এ পরামর্শ আসে বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে প্রতিনিধিদল বাংলাদেশে যে শ্রম আইন প্রচলিত রয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেন। ইপিজেডসহ অন্যান্য সব কারখানায় শ্রম আইন সঠিকভাবে প্রয়োগের বিষয়টি নিবিড় পর্যাবেক্ষণে রাখার জন্য সংসদীয় কমিটিকে পরার্মশ দেন।

বৈঠকে সংসদীয় কমিটির পক্ষ থেকে জানানো হয়, শ্রমিকদের কল্যাণে ন্যূনতম আয়, মাতৃত্ব ছুটি, স্বাস্থ্য ও নিরাপত্তা সুবিধা নিশ্চিত করা হয়েছে।বাংলাদেশে একটি সুস্পষ্ট শ্রমনীতি রয়েছে যেখানে শ্রমিকদের অধিকার সুপ্রতিষ্ঠিত করা হয়েছে।

কমিটির সভাপতি মন্নুজান সুফিয়ান, সদস্য আনোয়ারুল আবেদীন খান, মো. রুহুল আমিন এবং রোকসানা ইয়াসমিন ছুটি মতবিনিময় বৈঠকে অংশ নেন।

বৈঠকে আইএলওএর প্রতিনিধি এলিজাবেথ ওনুকো, সোনিয়া রেজেনবোগেন, মার্ক লিমাস, কারেন কারটিস, ভেরোনিকা ভাজদোভা এবং শ্রিনীবাস রেড্ডি উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক