এই অভ্যাসগুলো হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর

এই অভ্যাসগুলো হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর

দৈনন্দিন অতি সাধারণ অভ্যাস থেকেও হতে পারে হৃদরোগের মতো মারাত্বক রোগ। হৃদরোগ বিশেষজ্ঞরা বলেন, অভ্যাসগুলো আপাতদৃষ্টিতে গুরুতর কিছু মনে না হলেও, হৃদযন্ত্রের উপর প্রভাব ফেলে। এরমধ্যে ধূমপান, মাংস বেশি খাওয়া কিংবা শরীরচর্চার কমতি ইত্যাদি প্রচলিত কারণগুলো নেই।

আঘাতের দাগ সারাতে

আঘাতের দাগ সারাতে

ব্যথা পেয়ে ত্বকে পড়েছে কালশিরে, প্রতিকারের জন্য রয়েছে প্রাকৃতিক পন্থা।

মেদ কমানোর পানীয়

মেদ কমানোর পানীয়

পেটের মেদ কমাতে কসরত করতেই হয়। পাশাপাশি কিছু পানীয় আছে যা মেদ ঝরাতে সাহায্য করে।

শ্বাসের সমস্যায় প্রতিকার

শ্বাসের সমস্যায় প্রতিকার

প্রতিদিনের দুশ্চিন্তা, মানাসিক চাপ বা অস্বস্তি থেকে দমের সমস্যা হতে পারে। কিছু কৌশল অবলম্বন করার পাশাপাশি নানারকম খাবার এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

সুস্বাস্থ্যের পাঁচ উপায়

সুস্বাস্থ্যের পাঁচ উপায়

‘স্বাস্থ্যই সকল সুখের মূল’- একথাটি শোনেনি এমন কাউকে খুঁজে পাওয়া অসম্ভব। তবে স্বাস্থ্য গঠনের জন্য করণীয়গুলো জানে না অনেকেই।

গঠন ঠিক রাখতে

গঠন ঠিক রাখতে

বক্ষদেশ সুগঠিত রাখার জন্য রয়েছে প্রাকৃতিক উপায়।

চল্লিশে নয় আলসে

চল্লিশে নয় আলসে

এই বয়সে শারীরিক পরিবর্তণের সঙ্গে তাল মেলাতে চাই ব্যতিক্রমধর্মী খাদ্যাভ্যাস।

৫টি বিভ্রান্তিকর প্রচলিত অভ্যাস

৫টি বিভ্রান্তিকর প্রচলিত অভ্যাস

বেশি করে পানি খাওয়া উচিত কিংবা খাওয়ার পর দাঁত মাজা- এই ধরনের প্রচলিত ‘স্বাস্থ্যকর’ বিষয়গুলো অনেক সময় সঠিক নয়।

ওজন কমানোর ৩ পন্থা

ওজন কমানোর ৩ পন্থা

সম্প্রতি ওজন কমানোর ক্ষেত্রে উপোস করা বেশ জনপ্রিয় উপায় হয়ে দাঁড়িয়েছে। তবে কষ্ট করে সারাদিন না খেয়ে থাকার চেয়ে মাঝে মধ্যে খাদ্যাভ্যাসে লাগাম টানার মাধ্যমেও ওজন কমানো যায়।

দরিদ্রদের বিনামূল্যে চক্ষুসেবায় ব্র্যাক-অরবিস চুক্তি

দরিদ্রদের বিনামূল্যে চক্ষুসেবায় ব্র্যাক-অরবিস চুক্তি

দরিদ্রদের উন্নত চক্ষু চিকিৎসাসেবা নিশ্চিতে ব্র্যাক ও যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অরবিস ইন্টারন্যাশনালের মধ্যে চুক্তি হয়েছে।

ফুসফুসের ক্ষমতা বাড়াতে

ফুসফুসের ক্ষমতা বাড়াতে

শরীরের যে অঙ্গটি নিরলসভাবে কাজ করে যায় তা হল ফুসফুস। আর এর অপব্যবহারও বেশি। এই সময়ে নানাধরনের দূষণের কারণে ফুসফুসের প্রতি যত্নবান হওয়ার অপরিহার্য। এই যত্নের প্রথম এবং সবচাইতে গুরুত্বপূর্ণ ধাপ হল ধূমপান ত্যাগ করা।

পিরিয়ডের ব্যথা থেকে বাঁচতে

পিরিয়ডের ব্যথা থেকে বাঁচতে

মাসের বিশেষ সময়ের কিছুদিন আগে ও ওই সময়ের শুরুর দিনগুলো পেট ও পিঠ ব্যথায় নাজেহাল হতে হয় অনেককেই। তাই জানা থাকা চাই নিস্তার পাওয়ার কিছু উপায়।

শনিবার ২ কোটি শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

শনিবার ২ কোটি শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সারাদেশে শনিবার পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রাণরক্ষাকারী ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

অধিক ওজন থেকে হৃদরোগ

অধিক ওজন থেকে হৃদরোগ

নতুন এক গবেষণায় দেখা গেছে, কৈশোরে পুরুষের অধিক ওজন থাকলে, মধ্যবয়সে হৃদযন্ত্র অক্ষম হয়ে যাওয়ার ঝুঁকিতে থাকেন।

ক্যান্সার চিকিৎসায় বাধা ধূমপান

ক্যান্সার চিকিৎসায় বাধা ধূমপান

নতুন এক গবেষণায় দেখা গেছে, অধূমপায়ী নারীদের তুলনায় ধূমপায়ী নারীদের শরীরে স্তন ক্যান্সারের চিকিৎসা সঠিকভাবে কাজ করে না।

মৃগী রোগ থেকে অটিজম

মৃগী রোগ থেকে অটিজম

এক গবেষণায় দেখা গেছে, নিকটাত্মীয়ের মধ্যে মৃগী রোগ থাকলে একজনের ‘অটিজম’ হওয়ার ঝুঁকি বাড়ে।

শুকনা কাশি থেকে মুক্তি

শুকনা কাশি থেকে মুক্তি

ঠাণ্ডায় কাশি হয়েছে! কিছুক্ষণ পরপর ‘খকখক’, ‘খকখক’ করতে করতে বিরক্ত! পরিত্রাণের জন্য রয়েছে সহজ পন্থা।

হাঁপানি নিয়ে ভুল ধারণা

হাঁপানি নিয়ে ভুল ধারণা

থাকতে হবে সাবধানে। নিতে হবে প্রতিষেধ ব্যবস্থা।

অবহেলিত ৬ শারীরিক সমস্যা

অবহেলিত ৬ শারীরিক সমস্যা

জটিলতা বাড়ার আগেই সাবধান হওয়া ভালো।

যৌন তাড়না কমানোর খাবার

যৌন তাড়না কমানোর খাবার

সঙ্গীর সঙ্গে অন্তরঙ্গ মুহূর্ত কাটানোর আগে এসব খাবার বাদ দিন।

পুরুষত্বহীনতার কারণ অশোধিত ফল বা সবজি!

পুরুষত্বহীনতার কারণ অশোধিত ফল বা সবজি!

অতিরিক্ত ‘পেস্টিসাইড’ বা কীটনাশক ব্যবহার করা ফল ও সবজি খেলে শুক্রাণুর পরিমাণ কমে যেতে পারে।

টেস্টোস্টেরন বাড়ায় যেসব খাবার

টেস্টোস্টেরন বাড়ায় যেসব খাবার

এই হরমোনের ঘাটতি হলে পুরুষের শরীরের নানান রকম সমস্যা হতে পারে।

শরীর ও মনের ব্যায়াম

শরীর ও মনের ব্যায়াম

শ্বাসক্রিয়া জীবন সচল রাখে। যদিও ৯৫ ভাগ মানুষই সঠিক প্রক্রিয়ায় এর ব্যবহার জানেন না। এতে খাবার হজমে সমস্যা ও বিভিন্ন রোগব্যাধির সৃষ্টি হয়। সঠিক নিয়মে গভীর দম চর্চায় শরীর ও মনের ব্যায়াম হয়।

‘ডিপ ব্রিথিং’ এক্সারসাইজ

‘ডিপ ব্রিথিং’ এক্সারসাইজ

গভীর শ্বাস দেহের প্রাণশক্তি বাড়িয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে করে আরও সক্রিয় করে। শ্বাসক্রিয়া জীবনকে সচল রাখে। যদিও ৯৫ ভাগ মানুষই সঠিক প্রক্রিয়ায় শ্বাসক্রিয়ার ব্যবহার জানেন না। এতে বিপাকীয় কাজেও সমস্যা দেখা যায়। দীর্ঘস্থায়ী রোগও সৃষ্টি হতে পারে। এ সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন কোয়ান্টাম হার্ট ক্লাব ও কোয়ান্টাম ব্যায়ামের মেডিকেল কাউন্সিলর (যোগব্যায়াম) ডা. আতাউর রহমান।

সুস্থ থাকুক হৃৎপিণ্ড

সুস্থ থাকুক হৃৎপিণ্ড

হৃদয় আর হৃৎপিণ্ড এক জিনিস নয়। বুকের ভেতর যে যন্ত্রটি আপনার সারা শরীরে রক্ত সঞ্চালন করে চলেছে সেটিই হৃৎপিণ্ড। আর হৃদয় আপনার চিত্ত। তাই হার্ট ডিজিজ বলতে শুধুমাত্র হৃৎপিণ্ডের রোগকেই বোঝায় না। হৃদরোগের জন্য মানসিক স্বাস্থ্যও দায়ী। অতিরিক্ত মানসিক চাপ, উচ্চ রক্তচাপ আর ডায়াবেটিসের ফলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায় বহুগুণ।