ধারালো মগজাস্ত্রের খাবার

ধারালো মগজাস্ত্রের খাবার

শরীর কার্যক্ষম রাখতে নানা ধরনের পুষ্টি উপাদান প্রয়োজন। তেমনি মস্তিষ্ক সচল রাখতেও চাই বিশেষ খাবার।

অফিস যেমন, মস্তিষ্ক তেমন

অফিস যেমন, মস্তিষ্ক তেমন

অফিসের পরিবেশ যদি একঘেঁয়ে আর নোংরা হয় তবে সেই অফিসে দীর্ঘদিন কাজ করার ফলে মস্তিষ্কের উপর ক্ষতিকর প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

ওজন কমাতে মস্তিষ্কের অনুশীলন

ওজন কমাতে মস্তিষ্কের অনুশীলন

বাড়তি মেদ কমানোর আগে  আপনার মস্তিষ্ককে শেখাতে হবে কিছু বিষয়।

টিভি দেখায় মস্তিষ্কের ঝুঁকি

টিভি দেখায় মস্তিষ্কের ঝুঁকি

কৈশোরে দৈনিক তিন ঘণ্টার বেশি টেলিভিশন দেখলে মধ্যবয়সে বোধশক্তি হ্রাস পেতে পারে।

মস্তিষ্কের ক্ষতিকর অভ্যাস

মস্তিষ্কের ক্ষতিকর অভ্যাস

শুধু স্বাস্থ্যকর খাবারই নয়, ত্যাগ করতে হবে নিউরনের জন্য ক্ষতিকর অভ্যাসগুলোও।

মস্তিষ্ক ভালো রাখতে মাছ আর সূর্যালোক

মস্তিষ্ক ভালো রাখতে মাছ আর সূর্যালোক

বাইরে ঘোরাঘুরি আর প্রচুর পরিমাণে সামুদ্রিক মাছ খেলে মস্তিষ্ক ভালো থাকে।

ধূমপানে বুদ্ধি কমে

ধূমপানে বুদ্ধি কমে

অনেকদিন ধরে সিগারেট খাওয়ার অভ্যেস থাকলে মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশ পাতলা হয়ে যেতে থাকে।