তারুণ্য ধরে রাখতে ব্যায়াম

তারুণ্য ধরে রাখতে ব্যায়াম

সপ্তাহে দুতিন দিন ব্যায়াম করলে হৃদযন্ত্র থাকবে ভালো, বার্ধক্য হবে ধীর।

সঠিক হাঁটায় ওজন কমবে দ্রুত

সঠিক হাঁটায় ওজন কমবে দ্রুত

বাড়তি ওজন কমানোর সহজ উপায় হল হাঁটা। তবে ওজন কমানোর আগে জেনে নেওয়া ভালো কোন ভাবে এটা বেশি কার্যকর।

শরীরচর্চার পর যা খাবেন

শরীরচর্চার পর যা খাবেন

কখন শরীরচর্চা করছেন তা কোনো বড় বিষয় নয়। বরং শরীরচর্চার পর কী খাচ্ছেন সেটাই আসল বিষয়।

ঘাম হওয়া মানে চর্বি ঝরা নয়  

ঘাম হওয়া মানে চর্বি ঝরা নয়  

প্রচালিত ধারণা হচ্ছে যত ঘাম ঝরানো যাবে তত বেশি শরীরের চর্বি ক্ষয় হবে। তবে অতিরিক্ত পরিশ্রম করলে ওজন কমতে পারে, চর্বি নয়।

অতিরিক্ত ব্যায়ামের কুফল

অতিরিক্ত ব্যায়ামের কুফল

শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজন শারীরিক পরিশ্রম। তবে অরিতিক্ত ব্যায়াম করলে হতে পারে নানা রকম শারীরিক সমস্যা।

চোখের ব্যায়াম

চোখের ব্যায়াম

প্রযুক্তিনির্ভর জীবনযাত্রায় দিনের সিংহভাগ সময় কাটে স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাপটপের সামনে। চোখের উপর পড়া এই বাড়তি চাপ থেকে আসে ক্লান্তি, হয় অস্বস্তি।

ব্যায়াম নিয়ে ভুল ধারণা

ব্যায়াম নিয়ে ভুল ধারণা

ব্যায়াম ছাড়লে মোটা হওয়া, চিকন স্বাস্থ্যের অধিকারীদের শরীরচর্চার দরকার নেই- এরকম ধারণাগুলো ঠিক নয়।

নিয়মিত ব্যায়ামের অভ্যাস করতে

নিয়মিত ব্যায়ামের অভ্যাস করতে

“ব্যায়াম করার সময় পাই না” স্বাস্থ্য সচেতনতা নিয়ে আলোচনায় বসলে এই কথা শোনা যাবেই। ব্যস্ত জীবনে কথাটি পুরোপুরি মিথ্যাও নয়, তবে অভ্যাসে তৈরি করতে দরকার চর্চা।

মেদ কমানোর প্রাথমিক ভুল

মেদ কমানোর প্রাথমিক ভুল

যাচ্ছেতাই খাদ্যাভ্যাসের কারণে গড়ে ওঠা ভুঁড়িটা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন, শুরু করেছেন শরীরচর্চা। মেদ কমানোর ইচ্ছা ও লক্ষ্যে পৌঁছাতে আপনার পরিকল্পনা অটুট হলেও নিজের অজান্তেই হয়ত কিছু ভুল হয়ে যাচ্ছে।

ব্যস্ত মায়েদের ব্যায়ামের রুটিন

ব্যস্ত মায়েদের ব্যায়ামের রুটিন

সন্তানের দেখাশোনা করতে গিয়ে মায়েরা নিজেদের জন্য সময়ই পান না। অথচ ব্যায়াম না করতে পারলে তার বিরূপ প্রভাব শরীরের উপরে পড়তেই পারে।

দৈনিক দৌড়ানোর সুফল

দৈনিক দৌড়ানোর সুফল

প্রতিদিন দৌড়ানোকে ধরা হয় যৌবনের মহৌষধ। কারণ, শরীরের ক্ষমতা অনুযায়ী এক থেকে দশ কিলোমিটার দৌড়ানো হৃদপিণ্ডের কর্মক্ষমতা অক্ষুণ্ন রাখে।

অতিরিক্ত ব্যায়ামের জটিলতা

অতিরিক্ত ব্যায়ামের জটিলতা

৫৫ বছর বয়সি রহিম সাহেব একদিন পার্কে হাঁটতে গিয়ে হার্ট অ্যাটাকের শিকার হলেন। তার আত্নীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবাই অবাক। কারণ, যে ব্যক্তি প্রতিদিন এক ঘণ্টার বেশি সময় জগিং করেন, তার হৃদযন্ত্র কীভাবে দূর্বল হতে পারে!

ব্যায়াম যখন ক্ষতিকর

ব্যায়াম যখন ক্ষতিকর

ব্যথাকে উপভোগ করতে হবে। ‘নো পেইন, নো গেইন’, ব্যায়ামের অনুপ্রেরণাই যখন এমন, তখন দাঁতে দাঁত চেপে ব্যায়াম করাটা স্বাভাবিক মনে হলেও সবসময় তা ঠিক নয়।

কোমরের ব্যথা কমানোর ব্যায়াম (ভিডিও)

ভিডিও দেখে শিখে নিন কীভাবে ব্যায়াম করলে কোমরের ব্যথা দূর হবে।

চিবুকের চর্বি কমানোর ব্যায়াম

চিবুকের চর্বি কমানোর ব্যায়াম

মুখের গড়নে কিছুটা তীক্ষ্ণভাব আনতে হাইলাইটার কিংবা ব্লাশ ব্যবহার করেন অনেকেই। তবে চোয়ালে নিচে ব্যাঙের মতো ফুলে থাকা ‘ডাবল চিন’ বা চিবুকের নিচের অংশের বাড়তি চর্বি লুকানো বেশ কষ্টসাধ্য কাজ।

বেশি ব্যায়াম থেকে অনিদ্রা

বেশি ব্যায়াম থেকে অনিদ্রা

অতিরিক্ত ব্যায়াম উল্লেখযোগ্য হারে ঘুমের উপর প্রভাব ফেলতে পারে।  

মেদ কমানোর ছয় ব্যায়াম (ভিডিও)

ভুঁড়ি কমাতে শুধু পেটের নয় সঙ্গে অন্যান্য ব্যায়ামও করতে হয়। সঠিক নিয়মে কোন কোন ব্যায়াম করলে পেটের বাড়তি মেদ কমবে তা এই ভিডিও দেখে শিখে নিন।

খালি হাতের ব্যায়াম (ভিডিও)

সুস্থ থাকতে ব্যায়ামের বিকল্প নেই

সব থেকে ভালো ব্যায়াম দৌড়ানো

সব থেকে ভালো ব্যায়াম দৌড়ানো

এই একটি অভ্যাস হাড় শক্ত করবে, শক্তি বাড়াবে আর শরীরিক গঠন ঠিক রাখতেও সাহায্য করবে।

মস্তিষ্ক তরুণ রাখতে ব্যায়াম

মস্তিষ্ক তরুণ রাখতে ব্যায়াম

বৃদ্ধ বয়সেও ক্ষুরধার মস্তিষ্ক রাখতে প্রতিদিন শরীরচর্চা করুন।

অতিরিক্ত ব্যায়ামে রক্তদূষণের ঝুঁকি

অতিরিক্ত ব্যায়ামে রক্তদূষণের ঝুঁকি

চার ঘণ্টার বেশি সময় ধরে ব্যায়াম করার ফলে শরীরের অন্ত্র থেকে ব্যাকটেরিয়া বের হয়ে রক্তে মিশে রক্তদূষিত করে ফেলার আশঙ্কা আছে, নতুন এক গবেষণায় এমনটাই জানা গেছে।

শরীরচর্চায় উদ্বুদ্ধ হতে বিয়ে করুন

শরীরচর্চায় উদ্বুদ্ধ হতে বিয়ে করুন

কারণ গবেষণায় দেখা গেছে স্বামীর কারণে স্ত্রী বা স্ত্রীর কারণে স্বামী ব্যায়াম করায় আগ্রহ পায়।

ব্যায়াম না করার অজুহাত

ব্যায়াম না করার অজুহাত

কালকের জন্য ফেলে রাখলে হবে না

শিশুদের শরীরচর্চা

শিশুদের শরীরচর্চা

শিশুরা প্রায় সবসময়ই খেলাধুলা বা কিছু না কিছু নিয়ে ব্যস্ত থাকে। তবে বেশিরভাগ শিশুই অন্যমনস্ক হতে দেখা যায়। আর এ সমস্যাকে বলা হয় ‘অ্যাটেনশন ডেফিসিট হাইপার-অ্যাক্টিভিটি ডিসঅর্ডার’ (এডিএইচডি)।

শরীর ও মনের ব্যায়াম

শরীর ও মনের ব্যায়াম

শ্বাসক্রিয়া জীবন সচল রাখে। যদিও ৯৫ ভাগ মানুষই সঠিক প্রক্রিয়ায় এর ব্যবহার জানেন না। এতে খাবার হজমে সমস্যা ও বিভিন্ন রোগব্যাধির সৃষ্টি হয়। সঠিক নিয়মে গভীর দম চর্চায় শরীর ও মনের ব্যায়াম হয়।

‘ডিপ ব্রিথিং’ এক্সারসাইজ

‘ডিপ ব্রিথিং’ এক্সারসাইজ

গভীর শ্বাস দেহের প্রাণশক্তি বাড়িয়ে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে করে আরও সক্রিয় করে। শ্বাসক্রিয়া জীবনকে সচল রাখে। যদিও ৯৫ ভাগ মানুষই সঠিক প্রক্রিয়ায় শ্বাসক্রিয়ার ব্যবহার জানেন না। এতে বিপাকীয় কাজেও সমস্যা দেখা যায়। দীর্ঘস্থায়ী রোগও সৃষ্টি হতে পারে। এ সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন কোয়ান্টাম হার্ট ক্লাব ও কোয়ান্টাম ব্যায়ামের মেডিকেল কাউন্সিলর (যোগব্যায়াম) ডা. আতাউর রহমান।